whatsapp channel

Chicken Recipe: রেস্টুরেন্ট স্টাইলে বাটার চিকেন বানানোর রেসিপি শিখে নিন

রবিবার মানেই বাড়িতে দুপুরবেলা জমিয়ে খাওয়া-দাওয়ার পালা। আর যদি অতিথির আগমন হয়, তাহলে তো কথাই নেই। বারবার একই মাংস খেতে যদি ভালো না লাগে, তাহলে নিজেদের জন্য অথবা অতিথিদের জন্য…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

রবিবার মানেই বাড়িতে দুপুরবেলা জমিয়ে খাওয়া-দাওয়ার পালা। আর যদি অতিথির আগমন হয়, তাহলে তো কথাই নেই। বারবার একই মাংস খেতে যদি ভালো না লাগে, তাহলে নিজেদের জন্য অথবা অতিথিদের জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ বাটার চিকেন।

Advertisements

উপকরণ – মুরগির মাংস ৫০০ গ্রাম, মাখন ৪ টেবিল চামচ, ধনেপাতা কুচি এক মুঠো, কাঁচা লঙ্কা কুচি স্বাদমতো, জিরে গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ গুঁড়ো ১ টেবিল চামচ, দুটি বড় আকারের পেঁয়াজ কুচি, টমেটো টুকরো করে কাটা দুটি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, নুন, মিষ্টি স্বাদমতো, টকদই ৬ টেবিল চামচ, পাতি লেবুর রস ২ টেবিল চামচ, কাজুবাদাম একমুঠো, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ।

Advertisements

প্রণালী – ১) প্রথমে মাংসকে আদা-রসুনবাটা, টক দই, লেবুর রস, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো এবং নুন দিয়ে অন্তত দু ঘন্টার জন্য ম্যারিনেট করে রাখতে হবে। যদি সম্ভব হয়, সারা রাত ম্যারিনেট করে রাখতে পারেন।

Advertisements

২) একটি ফ্রাইং প্যানে বাটার গরম করতে হবে। সেখানে কাঁচা পেঁয়াজ কুচি এবং কাজুবাদাম দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে। একটু লাল লাল হয়ে গেলে আদা-রসুন বাটা দিয়ে ভালো করে ভাজতে হবে কিছুক্ষণের জন্য।

Advertisements

৩) এর মধ্যে টুকরো করে কাটা টমেটো, লঙ্কা দিয়ে ভালো করে ভাজতে হবে। তারপর পাঁচ মিনিট পরে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে একটু ঠাণ্ডা করে মিক্সিতে সুন্দর পেস্ট বানিয়ে নিতে হবে।

৪) আবারো ফ্রাইং প্যান গরম করে এর মধ্যে এই পেস্ট দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এর মধ্যে ম্যারিনেট করা মাংস দিয়ে দিতে হবে। প্রয়োজন অনুযায়ী, গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। অন্তত কুড়ি মিনিটের জন্য। মাঝখানে একবার ঢাকা খুলে বাটার দিয়ে দিতে হবে।

৫) ঢাকা খুলে ওপরে কাঁচালঙ্কা, ধনেপাতা কুচি, ফ্রেশ ক্রিম এবং মধু ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন বাটার চিকেন।

Chicken Recipe: রেস্টুরেন্ট স্টাইলে বাটার চিকেন বানানোর রেসিপি শিখে নিন

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media