Hoop Food

Recipe: বাঁধাকপি পনিরের যুগলবন্দী দিয়ে দুপুরের খানাপিনা হবে জমজমাট, শিখে নিন রেসিপি

নিরামিষের দিনে দুপুরবেলা ভাত খেতেই অনেকে পছন্দ করেনা যখন ভাবেন যে ভাতের পাতে কোনো রকম মাছ, মাংস, ডিম নেই শুধুই সবজি তখনই খাওয়ার ইচ্ছাটা অনেকটা চলে যায়। কিন্তু আপনি কি জানেন শীতকালে যখন বাজারে বাঁধাকপি প্রচুর পরিমাণে তা পাওয়া যায় তখন বাঁধাকপি আর পনিরের যুগলবন্দি দিয়ে আপনি খুব সুন্দর করে দুপুরে লাঞ্চ সেরে ফেলতে পারেন বা বাড়িতে যদি অতিথি আপ্যায়ন করতে হয় তাহলে লম্বা চালের ভাতের সঙ্গে অথবা পোলাও, ফ্রাইড রাইস কিংবা লুচি, রুটি, পরোটার সঙ্গে এই রেসিপি কিন্তু একেবারে জমে যাবে তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন অসাধারণ রেসিপি।

উপকরণ
একটি বড় আকারের বাঁধাকপি
পনির ৫০০ গ্রাম
নুন, মিষ্টি স্বাদমতো
হলুদ গুঁড়ো এক চিমটে
লঙ্কাগুঁড়ো স্বাদ মতো
গোলমরিচ গুঁড়ো স্বাদমতো
লঙ্কা কুচি করার স্বাদ মত
আদা বাটা তিন টেবিল চামচ
টমেটো বাটা চার টেবিল চামচ
কাজুবাদাম, চারমগজ পোস্ত বাটা চার-পাঁচ টেবিল চামচ
সাদা তেল পরিমাণ মতো
গোটা জিরে ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা দুটি
তেজপাতা দুটি
গোটা গোল মরিচ এক টেবিল চামচ
টক দই এক কাপ

 ১) প্রথমে বাঁধাকপিকে একেবারে ঝুরিঝুরি করে কেটে নিতে হবে, যদি তার সম্ভব না হয় তাহলে টুকরো করে কেটে মিক্সিতে দুই একবার ঘুরিয়ে নিন, মিহি করে যখন কাটা হয়ে যাবে তখন এর সঙ্গে খুব ভালো করে পনির মিশিয়ে নিতে হবে, তার সঙ্গে মিশিয়ে নিতে হবে।

২) সামান্য নুন, মিষ্টি সামান্য পরিমাণে আদা কুচি করা এবং স্বাদমতন ধনেপাতা কুচি এবং কাজু, কিসমিস টুকরো করে কাটা। আবারো সাদা তেল গরম করে প্রথমে এগুলোকে বড়ার আকারে ভেজে নিতে হবে।

৩) এরপর কড়াইতে আরো খানিকটা তেল দিয়ে ফোড়নের মশলা দিয়ে একে একে আদা, টমেটো এবং কাজু,চার মগজ, পোস্ত বাটা দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে গুঁড়ো মশলা দিতে হবে।

৪) বেশ ভালো করে কষানো হয়ে গেলে যখন দেখবেন পাশ থেকে তেল ছেড়ে আসছে, তখন এর মধ্যে দিয়ে দিন প্রয়োজন মতন টক দই খুব ভালো করে নাড়াচাড়া করে নিয়ে ভেজে রাখা বাঁধাকপি আর পনির দিয়ে দিতে হবে।

৫) খুব ভালো করে মিশ্রণটি এই বাঁধাকপির মধ্যে ঢুকে গেলে তারপরে উপরে ধনেপাতা কুচি যদি মনে করেন সামান্য পরিমাণে মাখন ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন বাঁধাকপি পনিরের যুগলবন্দী।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক