whatsapp channel

Recipe: দুপুরের লাঞ্চে বানিয়ে ফেলুন থোড়ের এই রেসিপি, মাছ-মাংস ফেলে খাবেন

থোড় খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো, বিশেষ করে যারা রক্তাল্পতার সমস্যায় ভুগছেন তারা নিয়মিত খেতে পারেন। এছাড়া যাদের উচ্চচাপের সমস্যা আছে তারাও কিন্তু থোড়ের রস সকালবেলা উঠে খালি পেটে খেয়ে…

Avatar

থোড় খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো, বিশেষ করে যারা রক্তাল্পতার সমস্যায় ভুগছেন তারা নিয়মিত খেতে পারেন। এছাড়া যাদের উচ্চচাপের সমস্যা আছে তারাও কিন্তু থোড়ের রস সকালবেলা উঠে খালি পেটে খেয়ে দেখতে পারেন, সেখানে রক্তের উচ্চচাপজনিত সমস্যা একেবারে দূর হয়ে যাবে।

উপকরণ –
দুটি বড় আকারের থোড়
ছাতু ৪ টেবিল চামচ
আলু সেদ্ধ ৩ টেবিল-চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
ভাজা মশলা ১ টেবিল চামচ
গরম মশলা গুঁড়া ১ টেবিল চামচ
আদা বাটা ৩ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
ধনেপাতা কুচি এক মুঠো
সরষের তেল পরিমাণমতো
শুকনো লঙ্কা, তেজপাতা, গোটা জিরে
জিরে গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো স্বাদমতো

প্রণালী- প্রথমে থোড় ভালো করে টুকরো টুকরো করে কেটে ভালো করে সেদ্ধ করে নিতে হবে। এরপর একটি পাত্রে মধ্যে ছাতু, আলু সেদ্ধ, ভাজা মশলা দিয়ে ভালো করে হাতের সাহায্যে চটকে চটকে মেখে গোল গোল গোলা করে কড়াইএ সরষের তেল গরম করে ভেজে তুলে রাখতে হবে। এবার কড়াইতে আরও বেশ খানিকটা তেল দিয়ে একে একে শুকনো লঙ্কা, তেজপাতা, গোটা জিরে, আদা বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর এর মধ্যে উষ্ণ গরম জল দিয়ে দিতে হবে। তার মধ্যে ভেজে রাখা বড়াগুলি দিয়ে ভালো করে নাড়া চাড়া করে অন্তত ১০ মিনিটের জন্য কম আঁচে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ভালো করে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন থোড়ের কোপ্তা কারি।

Recipe: দুপুরের লাঞ্চে বানিয়ে ফেলুন থোড়ের এই রেসিপি, মাছ-মাংস ফেলে খাবেন

whatsapp logo