whatsapp channel

ভাত বা রুটির সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ আলুর শাহী কোর্মা বানানোর রেসিপি

আলু খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। তাই আলু দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ একটি রেসিপি। আলুর মধ্যে কি কি গুন আছে? আলুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ যা উচ্চ…

Avatar

HoopHaap Digital Media

আলু খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। তাই আলু দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ একটি রেসিপি। আলুর মধ্যে কি কি গুন আছে? আলুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। আলুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম সম্ভাবনাকে একেবারে কমিয়ে দেয়। যারা খুব বেশি প্রোটিন যুক্ত খাবার খান, তাদের কিডনিতে পাথর জমা সম্ভাবনা থেকে যায় এছাড়া শরীরে ইউরিক এসিডের আধিক্য অনেকটা বেড়ে যায়। তারা আলুর মত শিকড় জাতীয় সবজি খেলে কিডনিতে পাথর জমা অনেকটাই আটকাতে পারেন। ত্বকের জেল্লা বাড়াতে ম্যাজিকের মতন কাজ করে আলু। মধুর সঙ্গে আলু এবং অন্যান্য সবজি মিশিয়ে মুখে বা সারা শরীরে মাখা যায়, তাহলে অসাধারণ কাজ হয়। যারা পার্লারে গিয়ে ব্লিচ করার তারা বাড়িতে দুই একদিনের করে দেখতে পারেন একেবারে পার্লারের মত চকচক করবে।

উপকরণ –
আলু ৫০০ গ্রাম
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
পোস্ত বাটা ১টেবিল চামচ
টক দই ১ কাপ
বাদাম বাটা ১ টেবিল চামচ
গোটা জিরে সামান্য
গোটা জিরে বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো এক চা চামচ
লংকা গুঁড়ো স্বাদমতো
ধনে বাটা ১ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
সরষের তেল এক কাপ
ঘি এক চামচ
গরম মশলা গুঁড়ো এক চা চামচ
গোটা জিরে, শুকনো লংকা গুঁড়ো, তেজপাতা

প্রনালী –
কড়াইতে সরষের তেল গরম করে সেখানে গোটা জিরে শুকনো লঙ্কা, তেজপাতা ফোঁড়ন দিয়ে আদা বাটা, টমেটো বাটা, পোস্ত বাটা, টক দই, বাদাম বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। এরপর এর মধ্যে গোটা জিরে বাটা, ধনে বাটা দিয়ে দিতে হবে। গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। এরপর কেটে রাখা আলু অথবা আলু আগে সামান্য ভাপিয়ে রাখতে পারেন। এটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে উষ্ণ গরম জল দিয়ে খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে সামান্য ঘি, গরম মশলা গুঁড়ো দিয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ আলুর শাহী কোর্মা।

ভাত বা রুটির সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ আলুর শাহী কোর্মা বানানোর রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media