whatsapp channel

Lifestyle: পাঁচ উপায়ে আন্ডার আর্মসের কালো দাগ দূর করুন সহজে

সামনে পুজো হাত কাটা স্লিভলেস জামা পরবেন? কিন্তু আন্ডার আর্মের কালো দাগ আপনাকে সকলের সামনে লজ্জায় ফেলে? এই অসুবিধা অনেকেরই থাকে। তবে শুধুমাত্র মেয়েদের নয় ছেলেদেরও এই সমস্যা কিন্তু দেখা…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

সামনে পুজো হাত কাটা স্লিভলেস জামা পরবেন? কিন্তু আন্ডার আর্মের কালো দাগ আপনাকে সকলের সামনে লজ্জায় ফেলে? এই অসুবিধা অনেকেরই থাকে। তবে শুধুমাত্র মেয়েদের নয় ছেলেদেরও এই সমস্যা কিন্তু দেখা যায়। তাই বিষয়টি একেবারে লজ্জা না করে তা আড়াল করে রাখবেন না, বাড়িতে থাকা মাত্র পাঁচটি জিনিস দিয়েই কিন্তু আপনি আন্ডার আর্মের কালো দাগকে খুব সহজে দূর করতে পারেন। দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন কিভাবে এই কালো দাগ দূর করবেন। তবে প্রথমে জানতে হবে, এই কালো দাগ হয় কেন নানা কারণে হতে পারে হরমোনাল সমস্যা, এছাড়া অতিরিক্ত ঘাম কিংবা হাইপার পিগমেন্টেশন অথবা অতিরিক্ত বডি স্প্রে ব্যবহার করা কিংবা হেয়ার রিমুভাল ক্রিম ব্যবহার করা, এসব নানা কারণে কালো দাগ বেড়ে যেতে পারে।

Advertisements

১) লেবুর রস – আমরা সকলেই জানি লেবুর রস কালো দাগ পরিষ্কার করতে সাহায্য করে, আন্ডার আর্মসের অথবা কোন অথবা হাঁটু, ঘাড়, গলা ইত্যাদিতে যখন কালো দাগ পড়ে যায় সেক্ষেত্রে পাতিলেবুর রস নিতে হবে। আর তার মধ্যে যোগ করতে হবে ১ টেবিল-চামচ চিনি খুব ভালো করে এটিকে যেখানটায় কালো দাগ হয়েছে, সেখানে ভালো করে ঘষে ঘষে লাগাতে হবে। সপ্তাহে পরপর সাতদিন করে দেখুন দাগ কোথায় উধাও হয়ে গেছে।

Advertisements

Lifestyle: পাঁচ উপায়ে আন্ডার আর্মসের কালো দাগ দূর করুন সহজে

Advertisements

২) মুলতানি মাটি – আমরা অনেকেই জানিনা, মুলতানি মাটি ও কিন্তু কালো দাগ পরিষ্কার করতে সাহায্য করে। সেখানে মুলতানি মাটির সঙ্গে কয়েক ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি আন্ডার আর্মসে খুব ভালো করে লাগিয়ে অন্তত আধ ঘন্টা রেখে দিন। মুলতানি মাটি শুকিয়ে গেলে জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন, সপ্তাহে অন্তত তিন দিন করুন, তবে এতে শুধু আন্ডার আর্মের কালো দাগ দূর হবে এমনটাই নয়, এতে আপনার গায়ে দুর্গন্ধ কিন্তু অনেকটা দূর হবে।

Advertisements

৩) বেকিং সোডা – 2 টেবিল চামচ সাদা টুথপেস্ট এর সঙ্গে এক চিমটে বেকিং সোডা খুব ভাল করে মিশিয়ে নিন। যদি কালো দাগ অতিরিক্ত থাকে তাহলে সামান্য পরিমাণে লেবুর রস ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রণটি খুব ভালো করে আন্ডার আর্মসে লাগিয়ে অন্তত 5 থেকে 10 মিনিটের মতন রেখে দিন, তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন, সপ্তাহে তিনদিন করুন।

৪) আলুর রস – আমরা অনেকেই জানিনা, আলুর রসের মধ্যে থাকে ন্যাচারাল ব্লিচিং প্রপার্টি। আর এই আলুর রস কিন্তু আপনার আন্ডার আর্মের কালো দাগ দূর করবে। একেবারে সহজে তাই আলুর রস খুব ভালো করে আন্ডার অংশে লাগিয়ে ফেলুন। আর যদি সম্ভব হয়, তাহলে আলুর রসের সঙ্গে মিশিয়ে নিন, কয়েক ফোঁটা নারকেল তেল এতে আপনার ত্বক আরো সুন্দর হবে।

Lifestyle: পাঁচ উপায়ে আন্ডার আর্মসের কালো দাগ দূর করুন সহজে

৫) শসার রস – শসা টুকরো করে কেটে নিন এরপর শসার উপরে কয়েকটি 2 চামচ নারকেল তেল এবং অ্যালোভেরা জেল খুব ভালো করে মিশিয়ে নিন। এরপর এই শসার টুকরোগুলোকে খুব ভাল করে ঘষতে হবে, পাঁচ মিনিটের মতো এরপর 10 থেকে 15 মিনিট রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক