whatsapp channel

Recipe: সপ্তাহান্তে বানিয়ে ফেলুন ‘রুই মাছের মাথা দিয়ে পুঁই শাকের ঘন্ট’, শিখে নিন রেসিপি

কথায় আছে, মাছের রাজা রুই, শাকের রাজা পুঁই। এই দুই রাজাকে যদি একসঙ্গে মিলিয়ে দেওয়া যায়, তাহলে কেমন হয়? হ্যাঁ বাঙালিদের অত্যন্ত ট্র‍্যাডিশনাল একটি পদ হল মাছের মাথা দিয়ে পুঁই…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

কথায় আছে, মাছের রাজা রুই, শাকের রাজা পুঁই। এই দুই রাজাকে যদি একসঙ্গে মিলিয়ে দেওয়া যায়, তাহলে কেমন হয়? হ্যাঁ বাঙালিদের অত্যন্ত ট্র‍্যাডিশনাল একটি পদ হল মাছের মাথা দিয়ে পুঁই শাকের ঘন্ট। খেতে কিন্তু বেশ লাগে, তবে যাদের পুুঁই শাক খেলে অসুবিধা হয় তারা এই খাবারটি থেকে একটু দূরত্বে থাকবেন। তবে আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে চটজলদি বানিয়ে ফেলবেন, অসাধারণ এই রেসিপিটি। তার আগে অবশ্যই জেনে নিন শাকের উপকারিতা এবং অপকারিতা।

Advertisements

পুঁই শাক আমাদের চারপাশে প্রচুর হয়। বাড়ির উঠোনেতেই এই শাক লাগানো যায় । ছোট্ট একটি পাত্রেই যে পরিমান পুঁইশাক হয় তাতেই আমাদের দৈনন্দিন প্রয়োজনীও পুষ্টি পাওয়া যায় । এতে আছে প্রচুর পরিমানে ভিটামিন বি, সি ও এ এবং আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও আয়রণ। যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ বৃদ্ধির জন্য প্রয়োজন । প্রচুর ভিটামিন থাকার জন্য আমরা অনেক রোগ থেকে মুক্ত থাকতে পারি। এছাড়া পুঁইশাকে রয়েছে ফলিক অ্যাসিড, পটাশিয়াম, জিঙ্ক এবং খনিজ পদার্থ। পুঁইশাকে আছে অ্যান্টি-ইনফ্লামেটরি গুণ। শরীরের তাপ কে প্রশমন করতে সাহায্য করে। প্রদাহ দূর করতে সাহায্য করে, শরীরের কোনো অংশ আঘাতপ্রাপ্ত হয়ে ফুলে গেলে পুঁইশাকের শিকড় বেটে লাগালে দ্রুত উপশম হয়। শরীরে খোসপাঁচড়া কিংবা ফোঁড়ার মতো অনাবশ্যক সংক্রমণের বিরুদ্ধেও লড়তে পারদর্শী পুঁইশাক। প্রতিদিনই মাথাব্যথা হলে নিয়মিত পুঁইশাক খান। তারা উপকার পাবেন খুব দ্রুত। সবার স্বাস্থ্যসচেতনতায় খাদ্যতালিকায় নিয়মিত রাখতে হবে পুঁইশাক।

Advertisements

Recipe: সপ্তাহান্তে বানিয়ে ফেলুন 'রুই মাছের মাথা দিয়ে পুঁই শাকের ঘন্ট', শিখে নিন রেসিপি

Advertisements

তবে এই শাকের মধ্যে রয়েছে অপকারিতা। জেনে নিন কারা এই শাক খেতে পারবেন না –
অতিরিক্ত পুঁইশাক খেলে শরীরে নানা রকমের সমস্যার সৃষ্টি হতে পারে। পুঁইশাকে পিউরিন নামক উপাদান রয়েছে, যা অতিরিক্ত গ্রহণের ফলে শরীরে ইউরিক অ্যাসিড বৃদ্ধি পায় এবং এর ফলে গেঁটেবাত, কিডনীতে পাথর ইত্যাদি রোগ হতে পারে।

Advertisements

আর দেরি না করে এবার চটজলদি দেখে ফেলুন, কিভাবে আপনি বাড়িতে অসাধারণ ভাবে বানিয়ে ফেলতে পারবেন ‘রুই মাছের মাথা দিয়ে পুঁই শাকের ঘন্ট’।

Recipe: সপ্তাহান্তে বানিয়ে ফেলুন 'রুই মাছের মাথা দিয়ে পুঁই শাকের ঘন্ট', শিখে নিন রেসিপি

উপকরণ
পুঁইশাক দু আঁটি
একটা বড় আকারের বেগুন
নুন, মিষ্টি স্বাদ মত
রুই মাছের মাথা দুটি
পেঁয়াজ কুচি তিনটি
টমেটো বাটা তিন টেবিল চামচ
আদা বাটা এক টেবিল চামচ
রসুন বাটা দুই টেবিল চামচ
হলুদ গুঁড়া এক টেবিল চামচ
জিরা গুঁড়া এক টেবিল চামচ
ধনে গুঁড়ো এক টেবিল-চামচ
কাঁচা লঙ্কা কুচি স্বাদমতো
পাঁচফোড়ন ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা দুটি
তেজপাতা দুটি
সরষের তেল পরিমাণমতো

প্রণালী – কড়াইতে পরিমাণমতো সরষের তেল গরম করে মাছের মাথাগুলোকে খুব ভালো করে ভেজে খুন্তি দিয়ে সামান্য টুকরো টুকরো করে ভেঙে থালায় তুলে রাখতে হবে। এরপর কড়াইতে আরও বেশ খানিকটা সর্ষের তেল দিয়ে তাতে একে একে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে ভালো করে ভেজে তার মধ্যে পেঁয়াজ কুচি, টমেটো বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে টুকরো টুকরো করে কেটে রাখা শাক দিয়ে ভালো করে নাড়া চাড়া করতে হবে। এরপর আস্তে আস্তে টুকরো করে কেটে রাখা বেগুন দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি দিয়ে এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে বেশ খানিকক্ষণ এর জন্য চাপা দিয়ে রাখতে হবে। শাক থেকে যথেষ্ট পরিমাণে জল বেরোবে, তাই আলাদা করে জল দেওয়ার কোনো প্রয়োজন নেই। এরপর টুকরো করে ভেঙে রাখা মাছের টুকরোগুলো দিয়ে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করে নিয়ে গরম গরম পরিবেশন করুন ‘রুই মাছের মাথা দিয়ে পুঁই শাকের ঘন্ট’।

Recipe: সপ্তাহান্তে বানিয়ে ফেলুন 'রুই মাছের মাথা দিয়ে পুঁই শাকের ঘন্ট', শিখে নিন রেসিপি

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক