whatsapp channel

ইলিশ মাছের একটি সেরা রেসিপি শিখে নিন

ইলিশ মাছ দিয়ে সাধারণত ভাপা ইলিশ রান্না করা হয়। কিন্তু ভাপা ইলিশ ছাড়াও ইলিশ দিয়ে বানাতে পারেন আপনি আরো অনেক রেসিপি। যার মধ্যে একটি অন্যতম রেসিপি হলো 'ইলিশ কোরমা'। প্রাণিবিদরা…

Avatar

HoopHaap Digital Media

Updated on:

ইলিশ মাছ দিয়ে সাধারণত ভাপা ইলিশ রান্না করা হয়। কিন্তু ভাপা ইলিশ ছাড়াও ইলিশ দিয়ে বানাতে পারেন আপনি আরো অনেক রেসিপি। যার মধ্যে একটি অন্যতম রেসিপি হলো ‘ইলিশ কোরমা’। প্রাণিবিদরা মনে করছেন, লকডাউন এর সুবাদে এবারে ইলিশ অনেক বেশি পাওয়া যাবে। লকডাউনের মনখারাপ কাটিয়ে উঠে রান্না করুন ইলিশ মাছ।

উপকরণ: ইলিশ মাছ টুকরো করা,
পেঁয়াজ কুচি আধা কাপ,
আদা বাটা এক টেবিল স্পুন,
চিনি, নুন স্বাদ মত,
বাদাম বাটা ১ টেবিল স্পুন,
লংকা চার থেকে পাঁচটি,
সাদা তেল আধা কাপ,
নারকেলের দুধ আধা কাপ।

প্রণালী: কড়াইতে সাদা তেল গরম করে পেঁয়াজ হালকা করে ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজা ভাজা হলে সেখানে সামান্য গরম জল দিতে হবে। কষা হয়ে গেলে নুন, চিনি, আদা বাটা, বাদাম বাটা, নারকেলের দুধ, দিয়ে ভালো করে নেড়ে চেড়ে কাঁচালঙ্কা আর ইলিশ মাছ দিয়ে ঢেকে দিতে হবে। ১০-১৫ মিনিট দমে রান্না হওয়ার পর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ‘ইলিশ কোরমা’। কাঁচা ইলিশ মাছ রান্না করাই বেশি ভালো, স্বাদ ভালো হয়। তবে কারুর যদি আঁশটে গন্ধ লাগে তো কোরমা রান্না করার আগে মাছটি হালকা ভেজে নিতে পারেন।

ইলিশ মাছের একটি সেরা রেসিপি শিখে নিন
ইলিশ কোরমা

ইলিশ মাছ খেলে হৃদযন্ত্র ভালো থাকে, রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রিত থাকে। ইলিশ মাছে রয়েছে প্রচুর ওমেগা থ্রি। যা শরীরের জন্য ভালো। ডিপ্রেশন মানসিক অবসাদ কমাতেও ইলিশ মাছের জুড়ি মেলা ভার। তবে লকডাউনের বাজারে মজা করে খান ইলিশ মাছ। তবে সবকিছুই মাত্রা বজায় রেখে। কারণ এই মাছ যত ভালই হোক বেশি খাওয়া ঠিক নয়।

Avatar