whatsapp channel

করোনার পাশাপাশি চরম বিপদ! শক্তিশালী গ্রহানু ধেয়ে আসছে পৃথিবীর দিকে

Avatar

HoopHaap Digital Media

২০২০ সালে বিপদ যেন পিছু ছাড়ছে না বিশ্ববাসীর। করোনা জনিত মহামারীতে এমনিতেই বিধ্বস্ত বিশ্বের মানুষ। এর মধ্যেই গোদের উপর বিষফোঁড়া হয়ে দেখা দিচ্ছে একের পর এক বিপর্যয়। এবার এক বিশালাকার গ্রহাণু পৃথিবীর দিকে দ্রুতগতিতে ছুটে আসছে বলে সতর্ক করলেন বিজ্ঞানীরা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা এ বিষয়ে জানান, লন্ডন আইয়ের চেয়েও দেড়গুণ বড় গ্রহাণুটির আয়তন। ৪৩০ ফুট উচ্চতার এই জনপ্রিয় পর্যটনস্থলের চেয়েও দেড়গুণ বড় গ্রহাণুটি। আগামী ২৪ শে জুলাই পৃথিবীর কাছাকাছি আসতে চলেছে এটি। গ্রহাণুটি পৃথিবীর জন্য খুব ‘ঝুঁকিপূর্ণ’ বলে আগেভাগেই সতর্ক করেছেন নাসার বিজ্ঞানীরা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার বিজ্ঞানীরা এই পাথুরে গ্রহাণুটির নামকরণ করেছেন ‘২০২০ এনডি’। আগামী ২৪ শে জুলাই ১৭০ মিটার আয়তনের এই বিশালাকার গ্রহাণুটি পৃথিবীর ০.০৪৩ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিটের মধ্যে চলে আসবে। পৃথিবী ও সূর্যের মধ্যেকার দূরত্বকে ১ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট ধরা হয় (১৪ কোটি ৯৫ লক্ষ ৯৮ হাজার ০০০ কিমি)। প্রতি ঘন্টায় ৪৮ হাজার কিমি বেগে ছুটে আসা এই বিশালাকার গ্রহাণুটি পৃথিবী থেকে ৫০লক্ষ ৮৬ হাজার ৩২৭ কিমি দূরত্বের মধ্যে চলে আসবে। জ্যোতির্বিজ্ঞানের হিসেবে এই দূরত্ব তেমন বেশি নয়। নাসার বিজ্ঞানীদের সতর্কতা অনুযায়ী, পৃথিবীর কাছাকাছি আসার মতো সম্ভাবনার মাপকাঠির ভিত্তিতে সম্ভাব্য ঝুঁকিপূর্ণ গ্রহাণু হিসেবে চিহ্নিত হয়েছে এই গ্রহাণুটি।

Avatar