whatsapp channel

ফের ভোগান্তির শিকার সাধারণ মানুষ, কলকাতার এই গুরুত্বপূর্ণ রুটগুলিতে বন্ধ হল বাস পরিষেবা

ফের ভাড়া বৃদ্ধি না হওয়ায় শুক্রবার থেকে বন্ধ হয়ে গেল বেসরকারি বাস ও মিনিবাস পরিষেবা। প্রায় চল্লিশটি রুটের বেসরকারি বাস ও মিনিবাসের পরিষেবা বন্ধ রাখল সংগঠন। বাসের ভাড়া নিয়ে সমস্যা…

Avatar

HoopHaap Digital Media

ফের ভাড়া বৃদ্ধি না হওয়ায় শুক্রবার থেকে বন্ধ হয়ে গেল বেসরকারি বাস ও মিনিবাস পরিষেবা। প্রায় চল্লিশটি রুটের বেসরকারি বাস ও মিনিবাসের পরিষেবা বন্ধ রাখল সংগঠন। বাসের ভাড়া নিয়ে সমস্যা ছিল প্রথম থেকেই। তবে কয়েকদিন আগে সরকারের কাছে বেসরকারি বাস ও মিনিবাস সংগঠন দাবি করে ভাড়া বৃদ্ধি না করলে তাঁরা রাস্তায় নামবেন না। এরপর সরকারের তরফে কোনোরকম বার্তা না পাওয়ায় উত্তর শহরতলীর থেকে কলকাতায় যে রুটের বাস চলে তার চল্লিশটি রুটে বেসরকারি বাস ও মিনিবাস পরিষেবা স্থগিত রাখল সংগঠন।

তবে সরকারি বাস রাস্তায় চাহিদা মতনই ছিল। বেসরকারি বাস সংগঠন জানিয়েছে, ভাড়া বৃদ্ধি না করলে রাস্তায় বাস নামানো সম্ভব নয়। তাতে মালিকদের ক্ষতি হচ্ছে। জানা গিয়েছে, শুক্রবার দুপুরে পরিবহণ দপ্তরের এক্সপার্ট কমির সঙ্গে বাস সংগঠনের মালিকদের বৈঠক হয়। তবে সেই বৈঠকে ভাড়া নিয়ে কোনোরকম চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরিবর্তে আয় অন্য উপায়ে বাড়ানো যায় কিনা সেই বিষয়ে আলোচনা হয়েছে। শুক্রবার ২৩০, ২১৪, ২১৪এ, ৩০এ, ৩০এ/১, ২০২, ৭৮, ৭৮/১, ৩২এ, ২৩৪, ৩সি/১-সহ অধিকাংশ গুরুত্বপূর্ণ রুটের বাস পরিষেবা বন্ধ হয়ে গিয়েছে।

এই বাসগুলির অধিকাংশই উত্তর শহরতলীর সঙ্গে কলকাতার যোগাযোগ স্থাপন করে। এই বাসগুলি বন্ধ হওয়ার ফলে সোদপুর বারাকপুর, ডানলপ, সিথির মোড়, দমদম, চিড়িয়ামোড় এলাকার যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়েছে। শুক্রবার চলার পর বন্ধ হওয়ায় সামাল দেওয়া গেলেও আগামী সোমবার যে এই ভোগান্তি আরও বাড়বে তা আর বলার অপেক্ষা রাখেনা। বাস মালিকেরা জানিয়েছেন, ট্রেন চলাচল শুরু হলে যাত্রীচাপ সামাল দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। এক বাসে যাতে অনেক যাত্রী না ওঠে তার জন্য ঘনঘন বাস চালাতে হবে। এইক্ষেত্রে পরিবহন দফতর বাস বাড়ানোর ছাড়পত্র দিয়েছে।

Avatar