Hoop News

ব্যাংক ব্যালেন্সের থেকেও বেশি টাকা তুলতে পারবেন সহজেই, বিশেষ সুবিধা SBI গ্রাহকদের

গ্রাহকদের প্রয়োজনে তাদের পাশে দাঁড়াতে একটি বিশেষ পরিষেবা দিয়ে আসছে দেশের বৃহত্তম ব্যাঙ্কিং সংস্থা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৷ রাষ্ট্রায়ত্ত্ব এই ব্যাঙ্কের গ্রাহকরা অ্যাকাউন্টে থাকা ব্যালেন্সের থেকেও প্রয়োজনে বেশি টাকা তুলতে পারেন। দীর্ঘদিন ধরে চালু থাকা এই পরিষেবা ওভারড্রাফ্ট ফেসিলিটি নামে পরিচিত। এক নজরে দেখে নিন কী কী সুবিধা পাওয়া যায় এই পরিষেবায়:

ওভারড্রাফ্ট হল এক ধরনের ঋণ, যার মাধ্যমে অ্যাকাউন্টে জমা থাকা টাকার থেকেও বেশি টাকা তুলতে পারেন গ্রাহকরা৷ তবে অতিরিক্ত ওই টাকা নির্দিষ্ট একটি সময়ের মধ্যে ব্যাঙ্ককে ফেরত দিতে হয়৷ শুধু তাই নয়, প্রতিদিনের হিসেবে ক্যালকুলেট করে এর ওপর সুদও দিতে হয়৷ যে কোনও ব্যাঙ্ক বা নন ব্যাঙ্কিং ফাইন্যান্সিয়াল সংস্থা এই ওভারড্রাফ্ট ফেসিলিটি দিয়ে থাকে। গ্রাহকদের ওভারড্রাফ্টের লিমিট কত হবে তা ঠিক করে ব্যাঙ্ক বা NBFCs।

কিছু গ্রাহককে প্রিঅ্যাপ্রুভড ওভারড্রাফ্ট ফেসিলিটি দিয়ে থাকে ব্যাঙ্ক৷ আবার অন্যদের ক্ষেত্রে আলাদা করে আবেদন করতে হয় এর জন্য৷ অফলাইন বা অনলাইনে করা যায় এই আবেদন। এর জন্য প্রোসেসিং ফিজও নিয়ে থাকে কিছু কিছু ব্যাঙ্ক৷ Secured ও Unsecured – এই দুই ধরনের হয়ে থাকে ওভারড্রাফ্ট। Secured ওভারড্রাফ্টের ক্ষেত্রে কিছু একটা বন্ধক রাখতে হয় সিকিউরিটি হিসেবে৷ ওভারড্রাফ্ট ফেসিলিটি পাওয়া যায় এফডি, শেয়ার, বাড়ি, স্যালারি, ইনস্যুরেন্স পলিসি, বন্ডের ওপরও। সে ক্ষেত্রে এগুলি বন্ধক থেকে যায় ব্যাঙ্কের কাছে। গ্রাহকের কাছে বন্ধক দেওয়ার কিছু না থাকলে, সেক্ষেত্রে Unsecured ওভারড্রাফ্ট ফেসিলিটি নেওয়া যায়।

Related Articles