whatsapp channel

লকডাউনের সুবাদে প্রকৃতিতে ফিরে এলো সুন্দর দেখতে এই বিরল প্রজাতির ব্যাঙ, জানুন এর বিশেষত্ব

Avatar

HoopHaap Digital Media

লকডাউনের জন্য গোটা বিশ্বজুড়েই দূষণের মাত্রা অনেকটা কমে গেছে। প্রকৃতি সেজে উঠেছে নিজের মতন করে। মানুষের আনাগোনা মাত্রা কমে যাওয়ার ফলে প্রকৃতির মধ্যে বেঁচে থাকা বন্যপ্রাণীরাও স্বাধীনভাবে বেঁচে থাকার সুযোগ পেয়েছে। করোনার প্রকোপ মানব জীবনকে ব্যতিব্যস্ত করে তুললেও বন্যপ্রাণীরা এই করোনা ভাইরাস এর হওয়ার দরুন লকডাউনে নিজেদের মত বেঁচে থাকার পূর্ণ স্বাধীনতা গ্রহণ করেছে। যার ফলে হঠাৎ হঠাৎ চোখে পড়েছে নানা হারিয়ে যাওয়া বিরল প্রজাতির বন্যপ্রাণী।

লাতিন আমেরিকায় আবার দেখা গেলো হারলেকুইন ব্যাঙ। আকারে ছোট, দেখতে সুন্দর ব্যাঙটি বেশ বিপদজনক। বিষাক্ত ব্যাঙের তালিকার মধ্যে এই হারলেকুইন ব্যাঙ পড়ে। ১৯৮০ সাল থেকে এই ব্যাঙ একেবারে অদৃশ্য হয়ে গিয়েছিল। এমনকি বিলুপ্তপ্রায় প্রাণীদের তালিকায় নাম জ্বলজ্বল করত এই প্রাণীটির নাম। কিন্তু এত বছর পরে লকডাউনের সুবাদে আবারো ফিরে এসেছে সেই ব্যাঙ।

সম্প্রতি কানাডার হারপেটোলজিস্ট মেলিসা কসটেলস একটি জার্নাল প্রকাশ করে এমন ব্যাঙের হদিস পাওয়া গেছে এই খবরটি জানান। যার ফলে প্রাণীবিদ থেকে শুরু করে গোটা বিশ্বের বিজ্ঞানীমহল অনেকটা স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারছে। এ পৃথিবী শুধু মনুষ্য বসবাসের জন্য নয়, মানুষের অত্যাচারে এইভাবে যদি প্রাণীকূল অবলুপ্তির পথে এগিয়ে যায় তাহলে পৃথিবী তার জীববৈচিত্রের ভারসাম্য হারাবে। করোনা ভাইরাস গোটা বিশ্বের উপরে তার মারন থাবা বসালেও, এর ইতিবাচক দিকের ফলে যে বহু অবলুপ্ত প্রাণী আবারও ফিরে এসেছে একথা অনস্বীকার্য, তা বলাই বাহুল্য।

Avatar