whatsapp channel
Hoop NewsHoop Trending

সাফল্যের পথে এগোচ্ছে ভারত, চলছে মানবদেহে করোনা প্রতিষেধকের পরীক্ষামূলক প্রস্তুতি

করোনার সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই বিশ্বের বিভিন্ন দেশ সহ ভারতও মানব শরীরে উপযোগী করোনার প্রতিষেধক আবিস্কারে মরিয়া হয়ে উঠেছে। দেশ জুড়ে করোনার সংক্রমণ যেভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাতে উদ্বিগ্ন চিকিৎসক মহল। গত ১৩ই জুলাই ভারত বায়োটেক সংস্থার তৈরি কোভাক্সিনের মানব শরীরে ট্রায়ালের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এবার ভারতের আরেক সংস্থা আহমেদাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা জাইডাস ক্যাডিলারের তৈরি আরও একটি করোনার প্রতিষেধকের প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল শুরু হয়েছে বুধবার থেকে।

জানা গিয়েছে, আহমেদাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা জাইডাস ক্যাডিলারের তৈরি প্রতিষেধক ZyCov-D-এর দুই দফায় ট্রায়াল হবে। এবং তা করা হবে ১০০০ জন স্বেচ্ছাসেবকের উপর। এই দুই দফায় মানব শরীরে প্রতিষেধকটির ট্রায়ালের উপর নির্ভর করছে প্রতিষেধকটির পরবর্তী ট্রায়ালের অনুমতি। জাইডাস ক্যাডিলার সংস্থার চেয়ারম্যান পঙ্কজ প্যাটেল জানিয়েছেন, এই প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল শেষ হতে কমপক্ষে দুই থেকে তিন মাস সময় লাগবে।

সংস্থার তরফে জানান হয়েছে, প্রতিষেধকটির ট্রায়াল সবরকম নিয়মাবলি মেনেই চলছে। তবে আগামী তিন মাস সময় না গেলে বোঝা সম্ভব নয় প্রতিষেধকটি মানব শরীরে উপযোগী কিনা। এদিকে ভারত বায়োটেকের তৈরি কোভাক্সিনের দুই দফায় হিউম্যান ট্রায়াল হবে। যা ১,১০০ জন স্বেচ্ছাসেবকের উপর করা হবে।

whatsapp logo