whatsapp channel

আরও এক শক্তিশালী ঘূর্ণিঝড় ধেয়ে আসছে ভারতের দিকে, ‘গতি’ নাম নিয়ে

দুর্যোগ যেন কাটতেই চাইছে না, একের পর এক বিধ্বংসী ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত গোটা ভারতবর্ষ। এবছর ঘূর্ণিঝড়ের আশঙ্কাই প্রবল। ঘূর্ণিঝড় আমফান ও নিসর্গের পর এবার আসবে ‘গতি’। আমফান-নিসর্গের পর ভা'রত মহাসাগরের গ্রীষ্মমণ্ডলীয়…

Avatar

HoopHaap Digital Media

Updated on:

দুর্যোগ যেন কাটতেই চাইছে না, একের পর এক বিধ্বংসী ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত গোটা ভারতবর্ষ। এবছর ঘূর্ণিঝড়ের আশঙ্কাই প্রবল। ঘূর্ণিঝড় আমফান ও নিসর্গের পর এবার আসবে ‘গতি’। আমফান-নিসর্গের পর ভা’রত মহাসাগরের গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ে হিসেবে ধেয়ে আসবে ‘গতি’। এই ঝড়ের নামকরণ করেছে ভা’রত। নিসর্গ ছিল বাংলাদেশের দেওয়া নাম। বাংলাদেশের পরই এবার ভা’রতের পালা।

নতুন তালিকায় ভা’রতের দেয়া প্রথম নামাঙ্কিত ‘গতি’ ধেয়ে আসতে চলেছে। নতুন তালিকার ১৩টি দেশ এবার ১৩টি করে ঝড়ের নাম দিয়েছে। তার মধ্যে প্রত্যেকে প্রথম যে একটি করে ঝড়ের নামকরণ করেছে তা হলো পর্যায়ক্রমে- নিসর্গ, গতি, নিভা’র, বুরেভি, তকলি, যাস, গুলাব, শাহীন, জওয়াদ, অশনি, সিতরং, ম্যানডৌস এবং মোচা।

এদিকে করো’না দু’র্যোগের মাঝেই দুই সপ্তাহের ব্যবধানে ভা’রতের উপকূলে আছড়ে পড়েছে দুটি শক্তিশালী ঘূর্ণিঝড়। গত ২০ মে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলে দ্রুতগতিতে আ’ঘাত হানে অ’তিপ্রবল ঘূর্ণিঝড় আমফান। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পশ্চিমবঙ্গ। সেখানে অন্তত ৮৫ জন মানুষ মা’রা গেছেন এর প্রভাবে। এছাড়া গৃহহীন হয়েছেন অগণিত মানুষ। পুরোপুরি ভেঙে পড়েছে মানুষের বিভিন্ন সেবার খাত, উপড়ে গেছে অনেক অনেক গাছ।

এর ১৫ দিন যেতে না যেতেই আরব সাগরে ফুঁসে ওঠে ঘূর্ণিঝড় নিসর্গ। বুধবার এটি মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইতে আছড়ে পড়ে। তবে এখন থেকেই তাই প্রহর গোনা শুরু হয়ে গেছে পরবর্তী ঘূর্ণিঝড়ের। ‘গতি’ নামে আরও এক মহাপ্রলয় কবে ধেয়ে আসবে, কোথায় হবে তার অ’ভিমুখ, তার আলোচনা ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media