whatsapp channel

Weather: ‘এল-নিনো’র প্রভাবেই পরিবর্তন রাজ্যের আবহাওয়ার, অতি ভারী বৃষ্টির সতর্কতা একাধিক জেলায়

চলতি বছরের এপ্রিল মাসের শেষেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি গড়িয়েছে। কিন্তু শেষলগ্ন অবধি যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

চলতি বছরের এপ্রিল মাসের শেষেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি গড়িয়েছে। কিন্তু শেষলগ্ন অবধি যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির চাহিদা পূরণে ব্যর্থ হয়েছে বর্ষা। বাংলায় এখনো চলছে মেঘ, বৃষ্টি ও রোদের খেলা। কোথাও নেই কোনো ভারী বৃষ্টি বা একটানা বৃষ্টির রেশ। মূলত হালকা থেকে মাঝারি ছিটেফোঁটা বৃষ্টিতেই ভিজছে বাংলা।

Advertisements

তবে এই সপ্তাহের শুরুর সকালটা কিন্তু স্যাঁতস্যাঁতে রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। আজ সকাল থেকে ছিটেফোঁটা বৃষ্টি, সঙ্গে ঠান্ডা হাওয়া বইছে জেলায় জেলায়। ফলস্বরূপ বেশ কিছু জেলায় তুমুল বদলে গেছে আবহাওয়া। জানা গেছে, একটি ‘এল-নিনো’র প্রভাবে আজ ভারী বৃষ্টিও হতে পারে কয়েকটি জেলায়। এখন একনজরে দেখে নিন কেমন থাকবে আজ রাজ্যের আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আজ সকাল থেকে বিক্ষিপ্ত এলাকায় ছিটেফোঁটা বৃষ্টিতে ভিজছে শহর কলকাতা। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ অংশত মেঘলা থাকবে। বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। তাই আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। তবে তাপমাত্রা কমলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে কলকাতায়। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ এবং ৯১ শতাংশের মাঝামাঝি অবস্থায় থাকবে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার তুমুল পরিবর্তন ঘটার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে একটি মৌসুমী অক্ষরেখা ইতিমধ্যে সক্রিয় হয়েছে রাজ্যের উপর। এর প্রভাবে আজ ও আগামীকাল দক্ষিণবঙ্গের ৭ জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। আজ ভারী বৃষ্টি হতে পারে- উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে। পাশাপাশি, আগামীকাল ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে- নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এবং পশ্চিম বর্ধমান জেলায়।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের পাশাপাশি আজ থেকে আবহাওয়া বদলের সতর্কতা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ অতি ভারী বৃষ্টিপাত হতে পারে আলিপুরদুয়ার, কালিম্পং ও জলপাইগুড়িতে। এছাড়াও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলায়।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা