Hoop Trending

আর মাত্র চার দিনের মধ্যেই করোনার ভ্যাকসিন আনছে এই দেশ

বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা যে করোনার প্রতিষেধক আবিস্কারে মরিয়া হয়ে উঠেছেন তাতে রাশিয়া অনেকটাই এগিয়ে গিয়েছে। রুশ সংবাদসংস্থা স্পুটনিক নিউজের তরফে জানান হয়েছে, রাশিয়া আগামী সপ্তাহেই করোনার প্রতিষেধক নথিভুক্ত করতে চলেছে। সংবাদ সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, করোনার প্রতিষেধকের তৃতীয় ধাপের হিউম্যান ট্রায়ালের প্রায় শেষ পর্যায়ে চলে এসেছে। সংবাদসংস্থা গ্রিদনেভের তরফে জানান হয়েছে, এই পর্যায়ের ট্রায়ালটি খুবই গুরুত্বপূর্ণ। মানব শরীরে যাতে নিরাপদ ভাবে ব্যবহার করা যায় তা আগে দেখতে হবে।

রাশিয়ার উপ-স্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিদনেভ শুক্রবার জানিয়েছেন, আগামী ১২ই অাগস্ট তাঁরা প্রথম করোনা ভ্যাকসিনকে নথিভুক্ত করবে। জানা গিয়েছে, এই ভ্যাকসিন প্রয়োগ করার পর রোগীর দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে। স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানান, দেশের চিকিৎসা কর্মী ও প্রবীণ মানুষদের শরীরে আগে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। অক্টোবর থেকেই এই ভ্যাকসিনের গণ উৎপাদন শুরু হবে বলে জানান তিনি।

বর্তমানে দুইটি জায়গায় এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল চলছে। একটি বুরদেঙ্কো মেইন মিলিটারি হাসপাতালে ও অপরটি শেচেনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিক্যাল ইউনিভার্সিটিতে। রুশ সরকার জানিয়েছে, ভ্যাকসিনে দুটি পৃথক উপাদান রয়েছে। এইগুলি আলাদা ভাবে প্রয়োগ করলে দীর্ঘমেয়াদি রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে। আরও বলা হয়েছে, যাঁরা এই ভ্যাকসিন প্রয়োগে অংশ নিয়েছেন তাঁদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে। গত ১৮ই জুন যে হিউম্যান ট্রায়াল হয় তাতে অংশগ্রহণ করেছেন ৩৮ জন। ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অফ ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি তৈরি করছে।

whatsapp logo