whatsapp channel

করোনা আবহে ৩১শে অগাস্ট পর্যন্ত কেন্দ্রের নির্দেশে বন্ধ হল এই গুরুত্বপূর্ণ পরিষেবা

দেশে কোভিড-১৯ এর সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ার ফলে ধীরে ধীরে আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। এবার আন্তর্জাতিক বানিজ্যিক যাত্রীবাহী বিমান চলাচলের উপর এবার নিষেধাজ্ঞা বাড়ালো ভারত। নিষেধাজ্ঞা বাড়ানো…

Avatar

HoopHaap Digital Media

দেশে কোভিড-১৯ এর সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ার ফলে ধীরে ধীরে আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। এবার আন্তর্জাতিক বানিজ্যিক যাত্রীবাহী বিমান চলাচলের উপর এবার নিষেধাজ্ঞা বাড়ালো ভারত। নিষেধাজ্ঞা বাড়ানো হয়েছে ৩১শে আগস্ট পর্যন্ত। আগামী ৩১শে আগস্ট রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত স্থগিতাদেশ টানা হয়েছে। দেশ জুড়ে ক্রমে করোনা সংক্রমণ উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে অসামরিক বিমান পরিবহণমন্ত্রক গত ৩১শে জুলাই পর্যন্ত আন্তর্জাতিক বিমানের ওপর নিষেধাজ্ঞা জারি করে।

তবে জানান হয়েছে, আন্তর্জাতিক পণ্যবাহী বিমান পরিষেবা এবং DGCA-এর বিশেষ অনুমোদিত বিমানের উপর কোনোরকম স্থগিতাদেশ টানা হবে না। তবে করোনা ভাইরাসের সংক্রমণ এড়িয়ে সমস্ত স্বাস্থ্যবিধি মেনে ধীরে ধীরে ফ্রান্স, জার্মানি, আমেরিকা বিমান পরিষেবা সচল করার লক্ষ্যে ভারতের সঙ্গে ট্রান্সপোর্ট বাবল চুক্তি স্বাক্ষরিত হয়। তবে আন্তঃদেশীয় রুটে বহন ক্ষমতা ৩৩ থেকে বাড়িয়ে তা ৪৫ শতাংশ করা হয়।

ট্রান্সপোর্ট বাবল চুক্তির মাধ্যমে আমেরিকা, ফ্রান্স সহ কয়েকটি দেশ অল্পসংখ্যক বিমান চালু করে। যার মাধ্যমে ভারতে আটকে পড়া নাগরিক ও বিদেশে আটকে পড়া ভারতের নাগরিককে ফিরিয়ে আনা হয়। কুয়েতের সঙ্গেও ভারতের বাবল চুক্তি স্বাক্ষর হয়। তার ফলে দুই দেশের আটকে পড়া নাগরিকদের ফিরিয়ে আনা হয়। আন্তঃদেশীয় বিমান ২৫শে মে থেকে চললেও গত ২৩শে মার্চ থেকে ভারতে এবং ভারত থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা স্থগিত রয়েছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media