Hoop NewsHoop Trending

গরিব মানুষদের বিনামূল্যে করোনা ভ্যাকসিন পৌঁছে দিতে ১৫০ মিলিয়ন ডলার দান বিল গেটসের

করোনার টিকা যাতে সমস্ত গরীব মানুষদের কাছে পৌঁছে যায়, তার জন্য ১৫০ মিলিয়ন ডলার খরচ করার কথা জানালেন মাইক্রোসফট কর্তা বিল গেটস। যাতে সকলে মাত্র ৩ ডলারে করোনার টিকা পায় তার জন্য ভারতের সেরাম ইনস্টিটিউটকে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার দান করতে ইচ্ছুক বিল গেটস এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। বিল গেটস জানিয়েছেন, “করোনার টিকা আবিষ্কার হলে উন্নত দেশ গুলি সহজেই মানুষের প্রাণ বাঁচাতে পারবে। কিন্তু প্রবল ভাবে আর্থিক দিক থেকে সমস্যায় পড়বে বিশ্বের গরীব দেশগুলি। তাই করোনার টিকা আবিষ্কৃত হলে তা যেন সকলে পায় সেদিকে লক্ষ্য রাখাই আমাদের দায়িত্ব।”

এই মুহূর্তে বিশ্বের অধিকাংশ দেশই করোনার টিকা আবিষ্কারের জন্য প্রচেষ্টা চালাচ্ছে। করোনার টিকা হিসেবে এগিয়ে থাকা অ্যাস্ট্রাজেনেকা ও নোভাভাক্স টিকা দুটি সাধারণ মানুষের সাধ্যের মধ্যে আনতে চায় ভারতের সেরাম ইনস্টিটিউট। সেখানেই টিকা তৈরিতে এই টাকা দিতে ইচ্ছুক মাইক্রোসফট কর্তা। ইতিমধ্যেই সেরাম ইনস্টিটিউট জানিয়েছে, তারা করোনার টিকা ভারত সহ সমস্ত উন্নয়নশীল দেশ গুলিতেই উৎপাদন ও বিক্রি ৩ ডলারে সীমাবদ্ধ রাখবে।

এক সাক্ষাৎকারে বিল গেটস বলেন, আগামী বছরের মধ্যেই বেশ কিছু দেশ থেকে বিদায় নেবে এই ভাইরাস। ভ্যাকসিন এসে গেলে ২০২২ সালের মধ্যেই পৃথিবী থেকে বিদায় নেবে এই ভাইরাস। প্রসঙ্গত, এর আগে বিল গেটস করোনা টিকা তৈরি ও বিক্রি করার জন্য গাভি কোম্পানিতে ১০০ মিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এছাড়াও একাধিক ভাবে করোনার টিকা আবিষ্কৃত হলে তা গরীবদের মধ্যে সহজে পৌঁছে দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

Related Articles