Hoop Life

প্রবল সংকট থেকে রক্ষা পেতে স্মরণ করুন শ্রীকৃষ্ণের, কেটে যাবে সকল বিপদ রাধাগোবিন্দের কৃপায়

মথুরা-বৃন্দাবন সহ দেশের বিভিন্ন জায়গায় পালিত হয় ‘গোবর্ধন উৎসব’। পুরাণ অনুযায়ী, দীপাবলির পরেরদিন শ্রীকৃষ্ণ তার আঙুলের ডগায় তুলে ধরেছিলেন গোবর্ধন পর্বত কে। ভালো বৃষ্টি হওয়ার আশায় বৃন্দাবনবাসী ইন্দ্রের পুজো করতেন। কিন্তু ইন্দ্রর পুজো করতে এত খরচ, তা মোটেই পছন্দ ছিল না শ্রীকৃষ্ণের।

কৃষ্ণ বলেছিলেন, এত খরচ করে পুজো না করে ছোট ছোট ছেলেমেয়েদের খাওয়ানো যেতে পারে সেই টাকায়। কৃষ্ণের এমন কথা শুনে বৃন্দাবনবাসীরা ইন্দ্রের পুজো বন্ধ করে দেন। যার ফলে ইন্দ্র ভয়ানক রেগে যান। আর বৃন্দাবনে প্রবল বৃষ্টি শুরু করেন। গোটা বৃন্দাবনবাসী বন্যায় ভেসে যেতে থাকে। এরকম পরিস্থিতিতে বৃন্দাবনবাসীকে বাঁচানোর জন্য শ্রীকৃষ্ণ তার আঙ্গুলের ডগায় গোবর্ধন পাহাড়কে তুলে নিয়ে তার নিচে স্থায়ী দিলেন বৃন্দাবনবাসী এবং গবাদি পশুদের।

আজকে পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, বাংলাদেশ এর সমুদ্র উপকূলবর্তী এলাকাতে আছড়ে পড়ছে ‘আমফান’ নামক এক সুপার সাইক্লোন। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু এলাকা। এমন বিপদের দিনে উপকূলবর্তী মানুষগুলোর শোচনীয় অবস্থা। একমাত্র ঈশ্বরই পারেন এদেরকে বাঁচাতে। সেদিনের সেই বৃন্দাবনবাসীদের মতো উপকূলবর্তীবাসীরাও আজ মহা সংকটে পড়েছে। প্রকৃতির তান্ডবলীলার কাছে মানুষ বড় অসহায়।

whatsapp logo