Hoop Story

ফাঁস হলো প্রকৃত সত্য! প্লুটো ছাড়াও বহু প্রাচীন বামন গ্রহের দেখা মিলল মহাকাশে

নাসার বিজ্ঞানীরা এবং জ্যোতির্বিজ্ঞানীরা মিলে গ্রহ ও তারার মাঝে বাদামি রঙের বামন গ্রহ লক্ষ্য করেছেন। এই গ্রহ গুলির অনেকাংশে নক্ষত্রদের সঙ্গে মিল যুক্ত। বিজ্ঞানীরা, এই নতুন দাগযুক্ত সাবস্টিলার অবজেক্টকে বাদামী বামন গ্রহ বলেছেন। তবে এদের বায়োবীয় দেহে পারমাণবিক সংশ্লেষ শুরু করার মতো পর্যাপ্ত ভর নেই। সুতরাং এদেরকে নক্ষত্রের চেয়েও অনেক বেশি গ্রহের অনুরূপ বলে ধরা যেতে পারে।

নাসার এক কর্মকর্তার বিবৃতি থেকে জানা যায়, বেশিরভাগেই বাদামী বামন গ্রহ গুলিকে মিল্কিওয়েতেই বা আকাশগঙ্গা ছায়াপথেই দেখা গিয়েছে। এই বামন গ্রহ গুলির আবিষ্কারের ফলে আধুনিক গবেষকদেরও সৌরজগতের বাইরের জগত সম্পর্কে জানতে অনেকটাই সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। বিজ্ঞানীরা যখন এই বামন গ্রহ গুলিকে লক্ষ্য করছিলেন তখন তারা অবাক হয়ে গিয়েছিলেন। নাসার একটি চলমান প্রজেক্ট “ব্যাক ইয়ার্ড ওয়াল্ড প্লানেট নাইন” -এ নাসার সিটিজেন বিজ্ঞানীরা এগুলি দেখতে পান। এ গ্রহগুলির বেশ পুরনো, তাদের বয়স ১০ বিলিয়ন এর কাছাকাছি।

শুধু তাই নয়, বৃহস্পতির ভরের আকারের প্রায় ৭৫ গুণ ভর বলে মনে করা হয়। এই বাদামী বামন গ্রহগুলি ধাতু গুলির নিম্নস্তরের সাথে গঠিত, এই ঘটনাটি প্রমাণ করছে যে এরা অনেক বেশি প্রাচীন। নাসার কর্মকর্তাদের দাবি, তাদের এই প্রজেক্টটি ১,৬০০ বেশি বাদামী বামন গ্রহকে খুঁজে পেতে সক্ষম হবে। তবে সম্পূর্ণ গবেষণাটি একটি জার্নালের আকারে প্রকাশ পেয়েছে। এই জার্নালটি তত্ত্বাবধানে আছেন অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি স্কুল অফ আর্ট এন্ড স্পেইস এক্সপ্লোরেশন এর অ্যাডাম স্কেনেইডার।

whatsapp logo