বাচ্চাদের জন্য তিনটি সেরা রেসিপি রইল শিখে নিন

রোজ স্কুলে টিফিন দিতে দিতে বা একই জলখাবার বানিয়ে আপনিও ক্লান্ত আর যারা খাচ্ছে তারা ও ক্লান্ত হয়ে পড়েছে। কিন্তু বেড়ে ওঠার সময় বাচ্চাকে দিতে হবে পুষ্টিকর খাবার। এই পুষ্টিকর খাবার। আবার সুস্বাদু বানিয়ে বাচ্চার সামনে না দিলে সে খাবেও না। তাই তিনটি পুষ্টিকর সুস্বাদু জলখাবার শিখে ফেলুন-:

১) পালং পনির ওমলেট-»
উপকরণ:
পালং শাক কুচি করে কেটে সিদ্ধ করে রাখা
পনির টুকরো টুকরো করে কেটে গরম জলে নুন দিয়ে ডুবিয়ে রাখা
দুটি ডিম
টমেটো কুচি
পেঁয়াজ কুচি
আদা কুচি
গোলমরিচ গুঁড়ো
লঙ্কা কুচি
নুন
সরষের তেল

প্রণালী: একটি পাত্রের মধ্যে দুটি ডিম ফেটিয়ে নুন দিয়ে ভালো করে গুলিয়ে নিয়ে তাতে সমস্ত উপকরণ দিয়ে ভাল করে মিশিয়ে নিয়ে একটি ফ্রাইং প্যানে হালকা সরষের তেল ব্রাশ করে, মিশ্রণটি ঢেলে ঢাকা দিয়ে দিন। খানিকক্ষণ পরে মিশ্রণটি উল্টে দিয়ে আবার কিছুক্ষণ ঢাকা দিয়ে চটপট বানিয়ে ফেলুন ‘পালং পনির অমলেট’।

২) চাউ রোল-»
উপকরণ:
সিদ্ধ করা চাউমিন
ময়দা
নুন
সাদা তেল
বাঁধাকপি কুচি করে কাটা
গাজর কুচি করে কাটা
বিনস কুচি করে কাটা
ব্রকলি কুচি করে কাটা
ফুলকপি কুচি করে কাটা
লাল, হলুদ, সবুজ ক্যাপসিকাম কুচি করে কাটা
পেঁয়াজ, লঙ্কা কুচি করে কাটা
সয়া সস, চিলি সস, টমেটো সস

প্রণালী: একটি পাত্রে সাদা তেল গরম করে তাতে পেঁয়াজ ও সমস্ত সবজি ভেজে নিতে হবে। সিদ্ধ করে রাখা চাউ দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। গোলমরিচ গুঁড়ো দিতে হবে। সয়া সস, চিলি সস এবং টমেটো সস দিয়ে দিতে হবে। ভাল করে নাড়িয়ে চাড়িয়ে ঠান্ডা করতে দিন। এবার একটি পাত্রে ময়দা সাদা তেল এবং নুন দিয়ে মাখতে হবে। সেখান থেকে লেচি কেটে বড় বড় রুটির আকারে বেলে নিতে হবে মাঝখানে চাউ এর পুর দিতে হবে। রোলের আকারে মুড়ে দুদিক ভালো করে বন্ধ করে, কড়াই-এ সাদা তেল গরম করে ভাল করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন ‘চাউ রোল’।

৩) দুধ সুজির ক্ষীর-»
উপকরণ:
গুঁড়ো দুধ
দুধ
চিনি
সুজি
ঘি
তেজপাতা
ছোট এলাচ
কাজুবাদাম
কিশমিশ
আখরোট
পেস্তা

প্রণালী: একটি ফ্রাইং প্যানে ঘি দিয়ে ছোট এলাচ এবং তেজপাতার ফোড়ন দিয়ে সুজি ভাল করে ভেজে নিন। তবে সুজি লাল লাল হওয়ার আগেই তাতে দুধ দিয়ে দিন। দুধ বেশ ঘন হলে, তাতে কয়েক চামচ গুঁড়ো দুধ মিশিয়ে দিন। ক্রমশ নাড়তে থাকুন। এরপরে চিনি দিয়ে দিন। ড্রাই ফ্রুট ছোট ছোট করে কেটে ওপরে মিশিয়ে দিন। ভালো করে নাড়াচাড়া করে গরম গরম পরিবেশন করুন ‘দুধ সুজির ক্ষীর’।

Leave a Comment