whatsapp channel

বাসনপত্রের কড়া দাগ তুলে ফেলুন সহজেই, রইল ৪টি ঘরোয়া টিপস

সাদা ঝকঝকে অ্যালুমিনিয়ামের হাড়ি, কড়া প্রায়শই রান্না করতে গিয়ে পুড়ে ছাই হয়ে যায়। বারংবার পোড়ার পরেও ঠিক করে মাঝতে না পারার ফলে পোড়া দাগ ক্রমশ থেকেই যায়। এগুলি বাসন-কোসনের সৌন্দর্য…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

সাদা ঝকঝকে অ্যালুমিনিয়ামের হাড়ি, কড়া প্রায়শই রান্না করতে গিয়ে পুড়ে ছাই হয়ে যায়। বারংবার পোড়ার পরেও ঠিক করে মাঝতে না পারার ফলে পোড়া দাগ ক্রমশ থেকেই যায়। এগুলি বাসন-কোসনের সৌন্দর্য নষ্ট করে। কয়েকটি ঘরোয়া পদ্ধতি মেনে চললেই বাসন থেকে কালো দাগ তুলে ফেলা সম্ভব হবে।

Advertisements

প্রথমত, গরম জলে এক চামচ ডিটারজেন্ট, এক চামচ লেবুর রস দিয়ে ওই কালো দাগের উপর বেশ কিছুক্ষন ঘষুন। আস্তে আস্তে কালো দাগ হালকা হয়ে যাবে।

Advertisements

দ্বিতীয়ত, এক চামচ বেকিং সোডা এবং এক চামচ ডিটারজেন্ট ভালো করে মিশিয়ে নিয়ে যে কোনো বাসনের কালো দাগের উপরে ভালো করে ঘষে নিন। দেখবেন দাগ কিছুটা হালকা হবে।

Advertisements

তৃতীয়ত, অ্যালুমিনিয়ামের বাসন যদি ভীষণভাবে পুড়ে যায়, তাহলে খুব ভালো কাজ দেয় বালি। বালি দিয়ে ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করলে পোড়া দাগ অনেকটা হালকা হয়।

Advertisements

চতুর্থত, পোড়া দাগ তুলতে সাহায্য করে টমেটোর রস। দু- চামচ টমেটোর রসের সঙ্গে দু-চামচ লেবুর রস মিশিয়ে পোড়া জায়গায় খানিকক্ষণ লাগিয়ে রাখলে, বাসনে লেগে থাকা পোড়া দাগ খানিকটা হালকা হয়।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media