Hoop Life

Lifestyle: বাড়িতে টিকটিকির ভীষণ উপদ্রব, সমাধান পেতে মেনে চলুন সহজ পাঁচটি টিপস

বাড়িতে অতি পরিচিত চারপেয়ে প্রাণী টিকটিকি। ঘরের দেওয়ালে টিকটিকি দেখা যায় না, এমন বাড়ি খুঁজে পাওয়া মুশকিল। টিকটিকির উপদ্রবে আপনারও কি একেবারে নাজেহাল অবস্থা? তাহলে সহজ কতগুলি টিপস মেনে চলতে পারলেই আপনার বাড়ি থেকে টিকটিকির দলকে বিদায় জানাতে পারবেন। জেনে নিন সেগুলি কি কি-

১) গোলমরিচের গন্ধ টিকটিকি একদম সহ্য করতে পারে না। তাই দেওয়ালে বা যেখানে যেখানে টিকটিকির আনাগোনা বেশি সেখানে জলের মধ্যে গোলমরিচ গুঁড়ো ভালো করে মিশিয়ে নিয়ে একটি স্প্রে বোতলের সাহায্যে চারিদিকে স্প্রে করে দিন, বেশ কিছুক্ষণ পরে দেখবেন টিকটিকির আনাগোনা বন্ধ হয়ে গেছে।

২) রসুনের গন্ধ টিকটিকি সহ্য করতে পারে না, বেশ কয়েক কোয়া রসুন দিয়ে ভালো করে থেঁতো করে জলের মধ্যে গুলে নিয়ে স্প্রে বোতলের সাহায্যে স্প্রে করে ফেলুন, তাহলেই দেখবেন টিকটিকি একেবারে পালিয়ে গেছে।

৩) টিকটিকির উপদ্রবের হাত থেকে বাঁচতে ব্যবহার করতে পারেন কর্পূর। এটি যদি ঘরের কোনায় কোনায় ছড়িয়ে দিতে পারেন, তাহলেও কর্পূরের কড়া গন্ধে টিকটিকির দেখা পাবেন না।

৪) টিকটিকির উপদ্রব থেকে যদি বাঁচতে চান, তাহলে ঘর, বারান্দা, মেঝে একদম সামান্য পরিমাণে কেরোসিন দিয়ে ভালো করে মুছে নিতে পারেন, এর উগ্র গন্ধে টিকটিকির দেখা পাবেন না। তবে বাড়িতে দাহ্য বস্তু থাকলে এই পদ্ধতিটি এড়িয়ে চলুন।

৫) টিকটিকির উপদ্রব হাত থেকে রক্ষা পেতে দেওয়ালে ময়ূরের পালক লাগাতে পারেন, যদিও ময়ূরের পালকে সত্যি সত্যি টিকটিকি যায় কিনা তা জানা নেই, কিন্তু অনেকেই মনে করেন, যে দেওয়ালে ময়ূরের পালক লাগালে টিকটিকি চলে যায়।