Hoop Story

বিদেশিদের গলায় ‘সত্যম শিবম সুন্দরম’, ফেসবুকে প্রশংসা পেল এই ভিডিও

১৯৭৮ সালে ২৪ শে মার্চ হোলি উৎসবের দিন রিলিজ করেছিল শশী কাপুর জিনাত আমান অভিনীত সিনেমা ‘সত্যম শিবম সুন্দরম’। জিনাত আমানের লাস্যময়ী সুন্দরী চেহারা মন কেড়ে নিয়েছিল অনেকের। সিনেমাটি আজও যেন জল জ্যান্ত হয়ে দর্শকের সামনে ধরা পড়ে। অসাধারণ গল্পের বাঁধন, নায়ক-নায়িকার সৌন্দর্য, শরীরী আবেদন, আর ভীষণ গুরুত্বপূর্ণ ছিল সিনেমার প্রত্যেকটি গান। গানগুলি এখনো প্রত্যেকটি মানুষের মনের মনিকোঠায় থেকে গেছে। সিনেমার এক অসাধারণ গান ‘সত্যম শিবম সুন্দরম’। গানটি লিখেছেন পন্ডিত নরেন্দ্র শর্মা, গেয়েছেন লতা মঙ্গেশকার। কিন্তু এই ঘটনাগুলি আমাদের প্রত্যেকেরই জানা অজানা নয় তাহলো এই ভাইরাল ভিডিও তে কি ঘটছে।

এতক্ষণ ধরে ‘সত্যম শিবম সুন্দরম’ কে নিয়ে আলোচনা করার উদ্দেশ্য একটাই, এই ভাইরাল ভিডিও দেখা যাচ্ছে কয়েকজন সাদা চামড়ার মানুষ যারা হাতে খঞ্জনি হারমোনিয়াম এবং তবলা বাজিয়ে এই গানটি গাইছেন। এই গানের দলটির নাম ‘কাওয়ালী’। তবেনা এই ভিডিওতে তারা কোনো কাওয়ালী পরিবেশন করছেননা তারা ভক্তি রসে ঢুবেছেন। তাদের এই গান প্রমাণ করছে যে, গানের সুরের কোনো সীমানা থাকে না। গানের সুর দেশ-বিদেশের বর্ডার পেরিয়ে গিয়ে পৌঁছে যায় দূর-দূরান্তে মানুষের মনে। গানের সুর যদি সুন্দর হয় তাহলে ভাষায় কি এসে যায়।

সেই সুরের টানেই সাদা চামড়ার মানুষের দল আপন করে নিয়েছেন লতা মঙ্গেশকরের জনপ্রিয় গানটিকে। শুনে একবারও মনে হচ্ছে না যে গানটি একেবারে ভারতীয় হিন্দি সিনেমার একটি গান। একটু মন দিয়ে যদি কথাটা বাদ দিয়ে শোনা যায়, তাহলে মনে হবে এটা যেন তাদেরই কোন দেশের ভজন অঙ্গের কোন গান। হিন্দি বলিউডের কোন গানকে যখন বিদেশীরা এমন আপন করে নেয়, তখন ভারতীয় হিসাবে চোখ বন্ধ করে তা উপলব্ধি করা আর মনে-মনে গর্বিত হওয়া ছাড়া আর কোন উপায় থাকেনা। শুনে নিন তাদের এই অসাধারণ গানটি। এমন ভিডিও তো ভাইরাল হওয়ার দরকার, তারা ভারতকে ভালোবেসে ভারতীয় সংগীত কে আপন করে নিয়ে নিজের মতন করে গাইছেন। এর মধ্যে কোন লোক দেখানো নেই পুরোটাই মনের বিষয়, মনের টান। দেখে নিন সেই ভিডিও।

Related Articles