Hoop News

মাস্ক পরা অবস্থায় এই কাজগুলি ভুলেও করবেন না, হতে পারে চরম শারীরিক ক্ষতি

স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে। এর সাথেই বার বার হাত ধোঁয়ার কথাও বলা হয়েছে।

বর্তমানে সারা বিশ্বব্যাপী করোনা সংক্রমণ মাত্রাতিরিক্ত হারে বাড়ছে। আর সংক্রমণ রুখতে নানা গাইডলাইন প্রকাশ করা হয়েছে। স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে। এর সাথেই বার বার হাত ধোঁয়ার কথাও বলা হয়েছে। কিন্তু জানেন কি দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকলে আপনার শরীরে নানা সমস্যার সৃষ্টি হতে পারে। শারীরিক দিক দিয়ে দুর্বল হয়ে যেতে পারেন আপনি। মাস্ক করার ক্ষেত্রেও কিছু বিশেষ নিয়মকানুন আছে, সেগুলি জেনে রাখা একান্ত জরুরি।

কখন আপনি মাস্ক পরবেন ?

যখন আপনি বাড়ির বাইরে বেরোবেন কোনো কাজের ক্ষেত্রে তখন মাস্ক পরতে হবেই। কারণ অন্যের নাক-মুখ থেকে বেরোনো ড্রপলেট আপনার শরীরে ঢুকতে পারে। অথবা আপনার ড্রপলেট অন্যের শরীরে ঢুকতে পারে। এক্ষেত্রে মাস্ক পড়া বিশেষ প্রয়োজন।

কখন মাস্ক একদম পরবেন না? জেনে নিন –

যখন অনেক কায়িক পরিশ্রম হচ্ছে, সেই কাজের সময় মাস্ক পরা একদম উচিত নয়। খেলাধুলো, সাঁতার, ব্যায়াম, জগিং বা মর্নিং ওয়ার্ক করার সময় মাস্ক পরলে তা বিপদ্দজনক আকার নিতে পারে। বিশ্ব স্বাস্ব্যো সংস্থার তরফ থেকেও বেশ কয়েকদিন আগে এই সমস্ত কাজগুলি করার ক্ষেত্রে মাস্ক পরতে নিষেধ করা হয়েছে।এক্সারসাইজের সময় মাস্ক পরলে আপনার কি কি ক্ষতি হতে পারে? জেনে রাখুন-

১) শারীরিক ক্লান্তি হতে পারে।
২) মাথা ঘুরতে পারে।
৩) মাসল ব্যথা হতে পারে।
৪) বমি বমি ভাব হতে পারে।
৫) ঝাপসা দেখার মত সমস্যা দেখা দিতে পারে।
৬) সর্বোপরি, হার্ট attack বা ব্রেন স্ট্রোক ও হতে পারে।

মাস্ক থেকে কি কি সমস্যা হতে পারে, জেনে নিন-
প্রয়োজন ছাড়া মাস্ক না পরলেই ভালো। মাস্ক দীর্ঘক্ষণ পরে থাকলে শরীরে অক্সিজেন গ্রহণের স্বাভাবিক প্রক্রিয়াটি সামান্য হলেও বিঘ্নিত হয়। ওকিসেন কম ঢোকে শরীরে, তার সাথে কার্বন-ডাই- অক্সাইড বাইরে বেরোতে অসুবিধা হয়। আর শরীরে অক্সিজেন কম ঢুকলে দুর্বলতা, মাথা ঘোরার মত সমস্যা সৃষ্টি হয়। তাই যদি সামান্য হাঁটাহাঁটি করলে বা সাইকেল চালানোর সময় মাস্ক পরে থাকতে অসুবিধা হলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

Related Articles