Hoop News

যাত্রীদের সুবিধার্থে নতুন পরিকল্পনায় বিশেষ গুরুত্বপূর্ণ পরিষেবা দেবে রেল কর্তৃপক্ষ

এবার নতুন রূপে নিজেকে বদলে ফেলছে রেল। যাত্রীদের সুবিধার জন্য এবার রেলে বেশ কিছু ব্যবস্থা করা হবে এবং সেই ব্যবস্থার পরিকল্পনা এঁটেছেন রেল কর্মীরাই। রেলের প্রতিটি কোচে সিসিটিভি বসানো হবে। আর তা চালু রাখা হবে রিয়েল টাইমে। ট্রেন ছাড়ার আগে বেল বাজানো হবে। যার ফলে যাত্রীরা অবগত হবেন ট্রেন ছাড়তে চলেছে।

পূর্ব রেলের মালদা ডিভিশনে ব্যবহার করা হচ্ছে পাইরোমিটার। এই যন্ত্রের সাহায্যে লাইনের তাপমাত্রা মাপা হবে ও সেই সঙ্গে বাড়বে রেলের গতি। অসংরক্ষিত আসনের জন্য টিকিট ছাপার ব্যবস্থা করা হবে। উত্তর মধ্য রেলের এলাহাবাদ ডিভিশনে তৈরি করা হয়েছে হট অ্যাক্সেল বক্স। এই যন্ত্রের সাহায্যে ট্রেন যদি লাইনচ্যুত হওয়ার সম্ভাবনা থাকে তা আগেই জানান দেবে ওই যন্ত্র।

এলাহাবাদ রেল স্টেশনে বসানো হয়েছে এয়ার কোয়ালিটি মনিটর। পশ্চিম রেল ডিভিশনে তৈরি হয়েছে ওয়াটার কুলার। এর মাধ্যমে বিদ্যুৎ ছাড়াই জলকে ঠান্ডা করা যাবে। এই ওয়াটার কুলার বসাতে খরচ হয়েছে ১.২৫ লাখ টাকা। ১০ বছর চলবে এই কুলার। ২০১৮ সালে রেলে যাত্রীদের সুবিধার পরামর্শ চাওয়ার জন্য একটি পোর্টাল চালু করা হয় রেলের তরফে। আর এই পোর্টালে গত ২০১৮ সাল থেকে ২০১৯ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ২৬৪৫ টি পরামর্শ জমা পড়ে। যার মধ্যে থেকে ২০ টি পরামর্শ বেছে নিয়েছে রেল কতৃপক্ষ।

whatsapp logo