whatsapp channel

রূপচর্চায় চিনির ব্যবহার শুনলে চমকে যাবেন

চিনি শরীরের জন্য খুবই খারাপ। সুগার না থাকলেও সুস্থ স্বাভাবিক মানুষ কেও তার প্রতিদিনের খাবার তালিকা থেকে চিনি বাদ দেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তবে রূপচর্চায় চিনির জুড়ি মেলা ভার। নীচে…

Avatar

HoopHaap Digital Media

চিনি শরীরের জন্য খুবই খারাপ। সুগার না থাকলেও সুস্থ স্বাভাবিক মানুষ কেও তার প্রতিদিনের খাবার তালিকা থেকে চিনি বাদ দেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তবে রূপচর্চায় চিনির জুড়ি মেলা ভার। নীচে দেওয়া রইল রূপচর্চায় চিনির বিভিন্ন গুনাগুন:-

১) স্ক্রাবিংয়ের জন্য চিনি: চিনির মতো প্রাকৃতিক স্ক্রাবার খুঁজে পাওয়া যায় না। লেবু দু টুকরো কেটে নিয়ে চিনির উপরে লেবু গুলো ভালো করে চেপে ধরে, সেই লেবু টুকরোগুলি ভালো করে নিয়ে মুখে ঘষলে, খুব ভালো স্ক্রাবিং হয়।

২) মুখের অবাঞ্ছিত লোম দূর করতে চিনির ব্যবহার: একটি পাত্রে দু তিন চামচ চিনি সামান্য জল গরম করতে দিতে হবে। চিনির সিরা আঠালো হলে গ্যাস থেকে নামিয়ে হালকা ঠান্ডা করে মুখের মধ্যে যেখানে লোমের ঘনত্ব বেশি সেখানে খানিকক্ষণ লাগিয়ে রাখুন, ১৫ মিনিট পরে একটি রুমাল হালকা গরম জলে ভিজিয়ে নিয়ে ঘষে ঘষে মুছে নিন। একদিন অন্তর একদিন এমন টা করলে লোমের গোড়া অনেকটাই পাতলা হয়ে যাবে।

৩) ঘাড়, কনুইয়ের কালো দাগ দূর করতে চিনির ব্যবহার:
লেবুর টুকরোর মধ্যে খানিকটা চিনি নিয়ে ঘাড় কনুই ভালো করে ঘষুন। এক সপ্তাহ টানা এমন করলে ঘাড়, কনুই, হাঁটু, পায়ের কালো দাগ একেবারে দূর হয়ে যাবে।

৪) গোলাপি ঠোঁট করতে ব্যবহার করুন চিনি: প্রতি রাতে শোয়ার সময় এক চামচ দুধ, এক চামচ চিনি দিয়ে সেই দানা দানা চিনি কে ঠোঁটে ঘষুন। দু-তিন মিনিট এইভাবে ঠোঁটে ম্যাসাজ করার পরে যেকোনো লিপবাম লাগিয়ে রাতে শুতে যান। কয়েকদিন এমন নিয়ম করে করলে ঠোঁটের সমস্ত কালো দাগ দূর হয়ে যাবে। তবে মাথায় রাখতে হবে ঠোঁট কালো হওয়ার এক অন্যতম কারণ হলো ধূমপান। তাই সবার আগে ধূমপান করা ছাড়তে হবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media