Hoop Story

রোগীদের থেকে নেন মাত্র ১ টাকা ফি, গিনেস বুকে নাম উঠল মহান বাঙালি ডাক্তারের

ডাক্তারের ফি মাত্র ১ টাকা। ১ টাকা রোগীদের থেকে নিয়ে চিকিৎসা করেন এই মানুষটি। তবে এনাকে মানুষ বললে বোধ হয় ভুল বলা হবে, ইনি শরীরে মানুষ, আসলে ইনি এক ভগবান। এক দিন কাজের শেষে তিনি বাড়ি ফিরছিলেন। দেখলেন এক গরিব মানুষ গামছা পেতে বসে খাচ্ছেন। সেদিনই মনের মধ্যে এক পরিবর্তন আসে। সেদিন থেকেই মনে মনে প্রতিজ্ঞাবদ্ধ হন, তিনি এক টাকায় গরিব মানুষের চিকিৎসা করবেন।

এ চিকিৎসকের নাম ডঃ সুশোভন বন্দ্যোপাধ্যায়। বোলপুরেই বসবাস তার। বাবা ছিলেন গোয়েন্দা দফতরের কর্মী বিনয় কুমার বন্দোপাধ্যায়। মা মনিমালা বন্দ্যোপাধ্যায় ছিলেন গৃহবধূ। তার স্ত্রী ছায়া বন্দ্যোপাধ্যায় ও একজন গৃহবধূ। মেয়ে, জামাই দুজনেই চিকিৎসক। ১৯৬২ সালে তিনি এম.বি.বি.এস পাশ করে, ১৯৬৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে হেমাটোলজিস্ট গোল্ড মেডেলিস্ট।

অসাধারণ চাকরি ছেড়ে দিয়ে তিনি যোগ দিয়েছিলেন বিশ্বভারতীতে একজন ডেপুটি চিফ মেডিক্যাল অফিসার হিসাবে। কিন্তু সেই চাকরিতেও মন বেশি দিন টিকল না তারপরে নিজের বাড়িতেই খুলে ফেললেন একটা চেম্বার। গরীব দুঃস্থ মানুষদের জন্য তার জীবনকে উৎসর্গ করার মন্ত্র গ্রহণ করেছিলেন। নিজেও তিনি অসুস্থ, ডায়ালিসিস চলছে তবুও রোগী দেখা থামেনা। তার ফি মাত্র ১ টাকা। তার এখন বয়স ৫৭ বছর। ৫৭ বছরে কম করে ২০ লক্ষ রোগী দেখেছেন। তার এই অসাধারণ কৃতিত্বের জন্য নাম উঠেছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড এ।

প্রতিদিন সকালবেলা বোলপুরের হরোগৌরীতলায় তার আবাসভূমিতে দেখা যায় মানুষের লম্বা লাইন। নিয়ম করে তিনি প্রতিদিন রোগী দেখেন। এই সমস্ত মানুষদের দেখলেই মনে হয়, যে ঈশ্বরতো আর স্বয়ং আসেন না, ঈশ্বর মানুষের মধ্য দিয়েই তার কাজ করে যান। তিনি অনেক চিকিৎসকের আদর্শ হতে পারেন।

Related Articles