whatsapp channel

মুম্বইয়ের মতো ১২ কোচের এসি লোকাল চলবে শিয়ালদহ থেকেও, ঘোষণা হয়ে গেল দিনক্ষণ

প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল…

Avatar

Debaprasad Mukherjee

প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনকেই দূরের গন্তব্যে যাওয়ার জন্য বেছে নেন অনেকেই। আর এই ধরণের ট্রেনে থাকে স্লিপার কোচ থেকে এসি কোচ। কিন্তু লোকাল ট্রেনের ক্ষেত্রে শুধুমাত্র জেনারেল কামরাই থাকে।

তবে এই এই বিষয়টিকে বদলে ফেলতে উদ্যোগী হচ্ছে রেল। পূর্ব রেল পুজোর আগেই ঘোষণা করেছিল যে, এবার লোকাল ট্রেনের সঙ্গেও জুড়ে দেওয়া হবে প্রথম শ্রেণীর রেল কামরা। অর্থাৎ এবার থেকে ফার্স্ট ক্লাস কম্পার্টমেন্টের সব সুবিধা মিলবে লোকাল ট্রেনেই। তখন ঘোষণা হয়েছিল যে পুজোর আগেই শিয়ালদহ ডিভিশনের একটি রুটের ট্রেনে এই সুবিধা যোগ করা হবে। শিয়ালদহ থেকে মহিলাদের মাতৃভূমি লোকাল এই সুবিধা প্রদান করা হবে বলে শোনা গিয়েছিল। তবে এবার এই বিষয়টি এল এক বড়সড় সুখবর।

জানা গেছে, এবার থেকে ১২ কোচের সম্পুর্ন লোকাল ট্রেনেই থাকবে এসি কোচ। মুম্বই লোকাল ট্রেনের মডেলকে অনুসরণ করেই এই সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল, এমনটাই জানা গেছে। সূত্রের খবর, আগামী অর্থবর্ষ থেকেই এই বিশেষ সুবিধা পেতে চলেছেন লোকাল ট্রেনের নিত্য যাত্রীরা। জানা গেছে, বর্তমান ২০২৩-২০২৪ এবং আসন্ন ২০২৪-২০২৫ অর্থবর্ষে মোট ৮ টি এমন ১২ কোচের এসি ট্রেন চালানোর অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ৩টি ট্রেন চলবে পূর্ব রেলে, ৪টি ট্রেন চলবে ওয়েস্টার্ন রেলে এবং ১ টি ট্রেন চলবে সার্দান রেলে।

সূত্রের খবর, চেন্নাইয়ের ইন্ট্রিগাল কোচ ফ‌্যাক্টরির ম্যানেজারের সঙ্গে বৈঠক করেছেন রেল বোর্ডের জয়েন ডিরেক্টর। আর সেখানেই এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, ২০২৫ সালের শেষের দিকে এমন ট্রেন ছুটতে পারে শিয়ালদহ ডিভিশনে। তবে এই ট্রেন নিয়ে ইতিমধ্যে দ্বিমত তৈরি হয়েছে যাত্রীদের মধ্যে। কনেকেই যেমন এই বিশেষ ব্যবস্থার সুনাম করছেন, তেমনই আবার অনেকে বলছেন যে এই ট্রেনে বেশি ভাড়া হওয়ার কারণে সব যাত্রীরা এই ট্রেনে চড়তে পারবেন না।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা