Hoop Food

3 Days Lunch Recipe: লাঞ্চ জমে উঠুক শীতকালীন তিনটি রেসিপিতে

সোম, মঙ্গল আর বুধবার এই তিন দিন লাঞ্চে কি চটজলদি বানাতে পারেন আজকে দেখে নেবেন, তারই এক ঝলক। অবশ্য এগুলি লাঞ্ছে না বানিয়ে যদি স্পেশাল কেউ আসে তাহলে ডিনারেও বানাতে পারেন। প্রত্যেকটি রেসিপি একটার থেকে আর একটা কিন্তু ইউনিক হবে। বাড়িতে যদি অতিথি অনেকদিন ধরে এসে থাকে তাহলে তার পাত ভর্তি করার জন্য এই রেসিপিগুলি ট্রাই করতে পারেন। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন সপ্তাহের তিনদিন শীতকালীন অসাধারণ রেসিপি গুলি।

১) সোমবার কাশ্মীরি আলুর দম – এখন বাজারে নতুন ছোট ছোট আলু কিনতে পাওয়া যায়, তাকে একটুখানি প্রেসারে সেদ্ধ করে নিন চটপট। এরপর একটি পাত্রের মধ্যে টক দই, কাজুবাদাম বাটা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কাগুঁড়ো নুন মিষ্টি দিয়ে খুব ভালো করে ফাটিয়ে নিতে হবে।

এবার কড়াইতে সরষের তেল গরম করে একে একে গোলমরিচ, তেজপাতা, এলাচ, লবঙ্গ, শুকনো লঙ্কা দিয়ে আদা বাটা, টমেটো বাটা, পেঁয়াজ বাটা দিয়ে দিয়ে ওই ফেটিয়ে রাখা টক দই, নুন মিষ্টি স্বাদমতো দিয়ে ভালো করে কষাতে হবে।

এরপর সেদ্ধ করা আলু দিয়ে দিতে হবে, পরিমাণ মতন জল দিয়ে কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন কাশ্মীরি আলুর দম।

২) মঙ্গলবার ভেজ পোলাও –

শীতকালে বাজারে গেলে প্রচুর পরিমাণে সবজি পাওয়া যায়, মঙ্গলবার অনেকেই নিরামিষ আহার করেন, সেক্ষেত্রে বৃহস্পতিবার ও এই রেসিপিটি ট্রাই করতে পারেন, পছন্দসই সমস্ত সবজিকে ছোট্ট ছোট্ট করে কেটে নিতে হবে।

এরপর চাল অন্তত এক ঘন্টার জন্য ভিজিয়ে রাখতে হবে। ভালো করে ভেজানো হয়ে গেলে, তারপরে অন্তত কিছুক্ষণের জন্য হাফ সেদ্ধ করে রেখে দিতে হবে।

কড়াইতে সাদা তেলের সঙ্গে ঘি গরম করে গোটা গোল মরিচ, দারচিনি, শুকনো লঙ্কা, কাজু, কিসমিস ভেজে দিয়ে সবজিগুলো খুব ভালো করে ভেজে নিতে হবে।

ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে সেদ্ধ চাল দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে নুন, মিষ্টি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ভেজ পোলাও।

৩)বুধবার মুরগীর ঘি রোষ্ট –

প্রথমে এক কিলো মুরগীর মাংসকে খুব ভালো করে ধুয়ে টক দই দিয়ে ম্যারিনেট করে রাখুন, অন্তত এক ঘন্টার জন্য।

এবার কড়াইতে পরিমাণ মতন ঘি গরম করে তাতে শুকনো লঙ্কা, এলাচ, লবঙ্গ, তেজপাতা দিয়ে মুরগীর মাংস ভালো করে, ভাজা ভাজা করে নিয়ে একে একে পেঁয়াজ বাটা, রসুন বাটা, টমেটো বাটা, আদা বাটা দিয়ে কষাতে হবে।

পরিমাণ মতন হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাঁচা লঙ্কা বাটা, নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে ভালো করে কষাতে হবে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক