whatsapp channel

Cooking Tips: ৫টি ঘরোয়া ম্যাজিকে দীর্ঘদিন ধনেপাতা রাখুন তরতাজা, জেনে নিন পদ্ধতি

শীতকাল মানেই বাজারে থলিতে এক মুঠো ধনেপাতা থাকবে না, এমনটা হয় না। যে কোন রান্নাতেই শেষে একটুখানি ধনেপাতা কুচি করে কেটে দিয়ে তারপরে সেটা টেস্ট করতে মন্দ লাগেনা। রান্না করার…

Shreya Chatterjee

Shreya Chatterjee

শীতকাল মানেই বাজারে থলিতে এক মুঠো ধনেপাতা থাকবে না, এমনটা হয় না। যে কোন রান্নাতেই শেষে একটুখানি ধনেপাতা কুচি করে কেটে দিয়ে তারপরে সেটা টেস্ট করতে মন্দ লাগেনা। রান্না করার সময় যদি দেখে ধনেপাতা পচে গেছে, তাহলে কিন্তু মুখ একেবারে বেজাড় হয়ে যাবে। তবে কয়েকটা নিয়ম মেনে চললেই আপনি কি ধনেপাতাকে অনেকদিন পর্যন্ত ভালো রাখতে পারেন। আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন অসাধারণ টিপস।

১) ফ্রিজে রেখে দিতে পারেন – ধনেপাতাকে বহুদিন ফ্রিজে রেখে দিলে অনেকদিন পর্যন্ত ভালো থাকে, তবে ফ্রিজে রাখার সময় একটা জায়গায় গুছিয়ে রাখবেন। যদি কোনো কারনে কোনো পাতা পচে যায়, তাহলে সে জায়গাটি কেটে দেবেন, না হলে কিন্তু অন্য পাতাও পচে যাওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যাবে।

২) শুকনো কাপড়ে জড়িয়ে রাখুন – ধনেপাতাকে বহুদিন পর্যন্ত যদি ভালো রাখতে চান, তাহলে শুকনো কাপড়ে জড়িয়ে রাখতে পারেন, এতে ধনেপাতা অনেকদিন পর্যন্ত ভালো থাকে।

৩) প্লাস্টিকের ব্যাগে রাখতে পারেন – ধনেপাতা বহুদিন যদি ভালো রাখতে চান, তাহলে প্লাস্টিকের ব্যাগ এর মধ্যে জড়িয়ে রাখতে পারেন, এতে ধনেপাতা অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।

৪) টিস্যু পেপার ব্যবহার করুন – ধনেপাতা বহুদিন ভালো রাখতে চান? তাহলে অবশ্যই টিস্যু পেপারে মুড়ে রাখুন, এতে ধনে পাতা অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।

৫) জলের মধ্যে রেখে দিন – জলের মধ্যে ধনেপাতা ভালো করে ধুয়ে নিয়ে শিকড় শুদ্ধ রেখে দিতে পারেন, একটি গ্লাসের মধ্যে ভালো করে জল দিয়ে ধনেপাতাকে শিকড় শুদ্ধ ডুবিয়ে রাখুন, দেখবেন, বেশ অনেকদিন পর্যন্ত ধনেপাতা ভালো থাকবে।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক