Hoop Life

New Year Health Tips: নতুন বছরে হুড়মুড়িয়ে কমবে মেদ, পাঁচটি টিপস মানলেই মিলবে সুফল

নতুন বছরে কি রেজুলিউশন নিলেন? মানে নিজেকে কিভাবে পরিবর্তন করবেন ভেবে দেখেছেন? রোগা হতে চান? এটি অনেকেই হতে চান কিন্তু ডায়েরির পাতায় যতই নানান রকম নিয়ম লেখেন না কেন, কাজের সময় করতে ইচ্ছাই করে না। যদি এই পাঁচটি টিপস ফলো করেন, তাহলে কিন্তু আপনি খুব সহজেই রোগা হয়ে যেতে পারেন, আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন নতুন বছরে নিজেকে কিভাবে সেটিংফাইন রাখবেন।

১) সকালে ঘুম থেকে উঠে সামান্য যোগাভ্যাস, প্রাণায়াম করুন – যা কনকনে ঠান্ডা পড়েছে এর মধ্যেই যোগাভ্যাস করতে একেবারেই ইচ্ছা করে না। মনে হয়, বিছানায় শুয়ে গড়াগড়ি খাই। যখনই ঘুম থেকে উঠবেন, তারপরে অন্তত 10 থেকে 15 মিনিট নিজের জন্য কিছু সময় ব্যয় করুন, যোগ অভ্যাস এবং প্রাণায়াম করুন নিয়মিত।

২) বারে বারে ছবার খাবার খান – একেবারে অতিরিক্ত খাবার গোগ্রাসে গিলে ফেলবেন না, যতই তাড়া থাকুক না কেন, খাবারকে ছবার ভাগ করে খান, যারা বের হন তারা সেই ভাবে টিফিন নিয়ে যান, বাইরের খাবার খেতেও তাতে ইচ্ছা করবে না, খাবারের মধ্যে অবশ্যই একবার একটি মরসুমী ফল রাখতে পারেন।

৩) অন্তত দশ গ্লাস জল খেতে হবে – শীতকালে দেহিত খুব ঠাণ্ডা পড়ে তাই জল খাওয়ার ইচ্ছাটা অনেকাংশ কমে যায় তাই জলকে সামান্য উষ্ণ করে খেতে পারেন। জল কিন্তু খেতেই হবে না হলে শরীরে দেখা যেতে পারে, নানান রকম সমস্যা। কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাসা বাঁধবে, এতে কিন্তু হিদে পরিদ হবে তাই প্রচুর পরিমাণে জল খান।

৪) ভাজা ভুজি একেবারে বন্ধ – ইচ্ছা করলেই চিপস চানাচুরের প্যাকেট একেবারে শেষ হয়ে যায়, এমনটা কিন্তু বন্ধ করতে হবে। মাঝেমধ্যে যখন খিদে পাবে, তখন আখরোট, বাদাম, চিনা বাদাম, ছোলা ভাজায় সামান্য নুন দিয়ে খেতে পারেন। এছাড়া মাঝেমধ্যে এক একটা ফল খেতে পারেন, তাহলে দেখবেন খাবার ইচ্ছাটাও কমে যাবে।

৫) পর্যাপ্ত ঘুমোতে হবে – লাস্ট বাট নট দ্যা লিস্ট, একেবারে শেষের পয়েন্টে কিন্তু খুব সহজ, তবে এ যারা সহজে ঘুমোতে পারেন না। তাদের জন্য বিষয়টি বেশ কষ্টকর। রাত্রিবেলা ভালো করে পর্যাপ্ত ঘুমোতে হবে, অন্তত ৮ ঘন্টা।