whatsapp channel

Multani Mitti Benefits: শীতেও ত্বক থাকবে উজ্জ্বল, এই ভাবে ব্যবহার করুন মুলতানি মাটি

ত্বকের চর্চায় যুগের পর যুগ ধরে চলে আসছে মুলতানি মাটির (Multani Mitti) ব্যবহার। সময়ের সঙ্গে সঙ্গে ত্বকের পরিচর্যা, রূপ চর্চায় অনেক বদল এসেছে। মহার্ঘ হয়েছে বিভিন্ন প্রসাধনী। কিন্তু স্বাস্থ্যকর, ঝকঝকে…

Nirajana Nag

Nirajana Nag

ত্বকের চর্চায় যুগের পর যুগ ধরে চলে আসছে মুলতানি মাটির (Multani Mitti) ব্যবহার। সময়ের সঙ্গে সঙ্গে ত্বকের পরিচর্যা, রূপ চর্চায় অনেক বদল এসেছে। মহার্ঘ হয়েছে বিভিন্ন প্রসাধনী। কিন্তু স্বাস্থ্যকর, ঝকঝকে ত্বকের জন্য মা ঠাকুমাদের এখনো ভরসা প্রাকৃতিক উপকরণেই, যার মধ্যে অন্যতম মুলতানি মাটি। মূলত তেলতেলে ত্বকের জন্যই এই মুলতানি মাটি ব্যবহার করা হয়। এর ব্যবহারে মুখ থেকে অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর হয়। অনেক ব্র্যান্ডেড জিনিসেও ব্যবহার করা হয় মুলতানি মাটি।

গরমকালে ত্বক ঘামের সঙ্গে সঙ্গে অতিরিক্ত তেলতেলে হয়ে যায়। তাই এই সময়ে মুলতানি মাটির ব্যবহার খুব ভালো ফল দেয়। তবে তাদের তৈলাক্ত ত্বকের সমস্যা রয়েছে, তাদের শীতকালেও মুখে তেলতেলে ভাব আসতে পারে। এমতাবস্থায় ত্বক বেশি শুষ্ক না করে কীভাবে ব্যবহার করা যায় মুলতানি মাটি? ড্রাই স্কিনের ক্ষেত্রেই বা কীভাবে ব্যবহার করা যাবে মুলতানি মাটি? আদৌ কি পাওয়া যাবে উপকার?

Multani Mitti Benefits: শীতেও ত্বক থাকবে উজ্জ্বল, এই ভাবে ব্যবহার করুন মুলতানি মাটি

উল্লেখ্য, তৈলাক্ত স্কিনের পাশাপাশি ড্রাই স্কিনের ক্ষেত্রেও ব্যবহার করা যায় মুলতানি মাটি। শুষ্ক ত্বকের পরিচর্যায় ভালো এক্সফলিয়েটর হিসেবে কাজ করে মুলতানি মাটি। মুখের ময়লা, মৃত কোষ পরিষ্কার করতে মুলতানি মাটি প্রাকৃতিক স্ক্রাব হিসেবে ব্যবহার করা যেতে পারে। এর জন্য এক চা চামচ মুলতানি মাটি আর এক চা চামচ দই মিশিয়ে একটি প্যাক তৈরি করতে হবে। ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে এক দিন এই ফেসপ্যাক ব্যবহার করা হলে ত্বককে এক্সফলিয়েট করে।

পাশাপাশি মুলতানি মাটির সঙ্গে এক চা চামচ মধু আর এক চামচ গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে মুখে মাখলে হাইড্রেশনের কাজ করে। তবে মুলতানি মাটি মুখকে শুষ্ক করতে পারে। তাই এই ফেসপ্যাক ব্যবহারের পর মুখে অবশ্যই ময়শ্চারাইজার ব্যবহার করতে হবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই