Hoop Life

Kitchen Tips: রান্নাঘর থাকবে সর্বদা পরিষ্কার ঝকঝকে, মেনে চলুন পাঁচটি সহজ টিপস

সারাদিন রান্না করার পর রান্নাঘর নোংরা হয়ে যায়, সব সময় রান্নাঘর পরিষ্কার করার দিকে অত খেয়ালও থাকে না। কিন্তু প্রতিদিন যদি এই পাঁচটি টিপস ফলো করতে থাকেন তাহলে দেখবেন রান্নাঘর থাকবে একেবারে পুরস্কার পরিচ্ছন্ন। এই পরিষ্কার পরিচ্ছন্ন রান্নাঘরে আপনি কিন্তু রান্না করতেও বেশি পছন্দ করবেন। তাই আর দেরি না করে চটপট দেখে নিন, কিভাবে রান্নাঘর কে নিজের মতন করে খুব সহজে পরিষ্কার করে ফেলতে পারেন।

যদি চিমনি না থাকে তাহলে গ্যাসের উপরে যেন একটা জানলা থাকে সেইটা দেখবেন। যাতে ধোঁয়া সমস্ত জানালা দিয়ে বেরিয়ে যেতে পারে। সেক্ষেত্রে জানালায় যদি কোন কারণে জাল লাগাতে হয় সেই জাল কিন্তু প্রতিদিন পরিষ্কার করতে হবে। না হলে কিন্তু তেল ময়লা ওই জালে আটকে যাবে। এক্ষেত্রে সপ্তাহে অন্তত একদিন গরম জলের মধ্যে বেকিং সোডা ভিনিগার এবং সাবান ভালো করে মিশিয়ে নিয়ে পুরনো হয়ে যাওয়া টুথব্রাশ এর সাহায্যে ভালো করে পরিষ্কার করে নিতে পারেন।

রান্নাঘরে বেসিন পরিষ্কার করা ভীষণভাবে দরকার। সেক্ষেত্রে মাঝে মধ্যেই সামান্য একটু জলের মধ্যে ভিনেগার, লেবুর রস দিয়ে বেসিনের পাইপের মধ্যে ঢেলে রেখে দেবেন এবং পরের দিন সকালবেলা ভালো করে জল দিয়ে ধুয়ে নেবেন।

রান্নাঘরে রাখার নোংরা ফেলার জায়গা প্রতিদিন ভালো করে পরিষ্কার করতে হবে। পরিষ্কার করার জন্য নোংরা ফেলার জায়গাতে একেবারে সরাসরি নোংরা ফেলবেন না, তার ওপরে একটা প্লাস্টিকের ক্যারিব্যাগ রেখে দেবেন তারপর সেই ক্যারি ব্যাগ শুধু নোংরা ফেলে দেবেন, তারপরে বালতিটা সামান্য ধুয়ে নিলেই দেখবেন জায়গাটি আগের মতনই পরিষ্কার আছে।

রান্নাঘর ফিনাইল দিয়ে খুব ভালো করে পরিষ্কার করে নিতে হবে। কারণ রান্নাঘরে খাবারের টুকরো এদিক-ওদিক পড়ে থাকতে পারে, তা থেকে নানান রকমের পোকামাকড়, ইঁদুর, আরশোলার উপদ্রব হতে পারে, ফিনাইলের উগ্র গন্ধে তারা আর থাকবে না।

মাসে অন্তত একবার মশলা রাখার জায়গাগুলোকে খুব ভালো করে গরম জলে পরিষ্কার করে নিন। তাহলে দেখবেন আপনার রান্নাঘর একেবারে পরিষ্কার ঝকঝকে থাকছে আর সবশেষে রাত্রিবেলা যখন সমস্ত কিছু পরিষ্কার হয়ে যাবে, তখন এক টুকরো লেবু রান্না ঘরের এক কোণে রেখে দিয়ে তারপর শুতে যান। এক্ষেত্রে কর্পুর রাখতে পারেন, সকালবেলা উঠেই দেখবেন রান্নাঘরে কি সুন্দর একটা গন্ধ তৈরি হয়েছে।

Related Articles