Hoop Life

Skin Care Tips: ত্বক হবে দুধের মতো ফর্সা, রূপচর্চায় রাখুন দুধের সর

দুধের উপরে যে মোটা সর পড়ে, সেই সর মাখা কিন্তু প্রাচীনকাল থেকেই। সর মাখলে আমাদের ত্বক ভালো হয়, এমনটাই আমাদের মা ঠাকুমায়েরা বলতেন। তাদের কথা শুনে মালাই আপনি যদি মাখতে পারেন তাহলে দেখবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে। জেনে নিন কিভাবে মাত্র পাঁচটি ফেসপ্যাকে আপনি সহজেই ব্যবহার করতে পারেন দুধের মালাই। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) মালাই,মধু – দুধ গরম করে নিয়ে উপরে যে মোটা সর পড়ে। সেই সরকে ভালো করে তুলে রাখবেন। আর এটি হলো আপনার মালাই। মালাই এর সঙ্গে মধু মিশিয়ে যদি দিনে দুবার ভালো করে মুখে ম্যাসাজ করতে পারেন। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলতে পারেন, তাহলে ত্বক হবে ভীষণ সুন্দর।

২) মালাই, কমলালেবুর রস – সামনেই শীতকাল আসছে, প্রচুর পরিমাণে কমলালেবু পাওয়া যায়। তবে এখনই যদি কমলালেবু না পান, সেক্ষেত্রে মালাই একসঙ্গে ব্যবহার করতে পারেন পাতিলেবুর রস। শীতকালে ব্যবহার করবেন কমলা লেবুর রস। এই রস মিশিয়ে মুখে প্রায় আধ ঘণ্টা লাগিয়ে রেখে দিন, দেখবেন আপনার ত্বক সুন্দর হয়ে যাবে।

৩) মালাই, অ্যালোভেরা জেল – অ্যালোভেরা জেলের সঙ্গে মালাইকে খুব ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্রিজে রাখতে পারেন, এটি নাইট ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন।

৪) মালাই, আমন্ড বাদাম – আমন্ড বাদামকে প্রথমে হামানদিস্তার খুব ভালো করে গুঁড়ো করে নিতে হবে। এরপরে সঙ্গে মালাই ভালো করে মিশিয়ে মুখে লাগাতে পারেন। এটি অসাধারণ স্ক্রাবার হিসেবে কাজ করে। সঙ্গে মিশিয়ে নিতে পারেন, কয়েক টেবিল চামচ চালের গুঁড়ো।

৫) মালাই, চন্দন গুঁড়ো – চন্দনের গুঁড়ো সঙ্গে মালাইকে খুব ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্রিজে রাখতে পারেন, এটি ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।