whatsapp channel

গ্রামের মধ্যে ঢুকে পড়ল ১৩ ফুটের কিং-কোবরা, একটুর জন্য প্রাণ বাঁচলো গ্রামবাসীদের

কবি একদিন দুঃখের সঙ্গে বলেছিলেন 'দাও ফিরে সে অরণ্য, লও এ নগর' কংক্রিটের জঙ্গলে থাকতে থাকতে মানুষ অরন্যকে ক্রমাগত ধ্বংস করে চলেছে। আর এর জন্য ব্যতিব্যস্ত হয়ে পড়েছে সেই অরণ্যে…

Avatar

HoopHaap Digital Media

কবি একদিন দুঃখের সঙ্গে বলেছিলেন ‘দাও ফিরে সে অরণ্য, লও এ নগর’ কংক্রিটের জঙ্গলে থাকতে থাকতে মানুষ অরন্যকে ক্রমাগত ধ্বংস করে চলেছে। আর এর জন্য ব্যতিব্যস্ত হয়ে পড়েছে সেই অরণ্যে বসবাসকারী জন্তু-জানোয়ারেরা। একটু খাবারের জন্য বা বসতির জন্য তারা ঢুকে পড়ছে গ্রামের মধ্যে যার ফলে গ্রামবাসীরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে। এই রকম খবর প্রায়শই দেখা যায়।

সম্প্রতি একটি ছবি ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে জলপাইগুড়ির নাগরাকাটা সুখানি বস্তিতে ১৩ ফুট এর একটি কিং কোবরা হঠাৎই ঢুকে পড়েছে। এই নিয়ে গ্রামবাসীদের মধ্যে চাঞ্চল্য তৈরি হয়েছে। এত বড় সাপ দেখে গ্রামবাসীরা রীতিমতো আতঙ্কে দিনযাপন করছেন। এত ভয়ঙ্কর একটা সাপ দেখে গ্রামবাসীরা আর নিজেরা কোনোভাবেই চেষ্টা না করে বনদপ্তরকে খবর দেন। তারপরে এই অঞ্চলের সর্পপ্রেমী সৈয়দ নইম বাবুন আসেন। অবশেষে উদ্ধার করা হয় এত বড় আকারের একটি কিং কোবরাকে।

সাধারণত মানুষ ভয় পেয়ে এই ধরনের জন্তু জানোয়ারকে মেরে ফেলতে চেষ্টা করে, অথবা সাপ কোন মানুষকে ভয়ের চোটে কামড়ে দেয়। তবে যাইহোক এইখানে কোন রকম অঘটন ঘটেনি। পৃথিবীতে মানুষের পাশাপাশি এ সমস্ত জীব জন্তুদের থাকার সমান অধিকার রয়েছে অবশেষে শঙ্খচূড় সাপটিকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয় বনবিভাগের খুলনা রেঞ্জের এক দফতরে। সেখানেই তার প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। তারপরে সোমবার দুপুরে গরুমারা জাতীয় উদ্যান এর জঙ্গলে এই শঙ্খচূড়কে ছেড়ে দেওয়া হয়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media