BollywoodHoop Plus

মানব জাতির জন্য বিপজ্জনক! 5G ইন্টারনেট পরিষেবার বিরুদ্ধে হাইকোর্টে জুহি চাওলা

ডিজিটাল ইন্ডিয়ায় আসতে চলেছে 5G ইন্টারনেট পরিষেবা। এই ইন্টারনেটের যুগে প্রায় সব কাজ এর মাধ্যমে হচ্ছে। আগামী দিনে দ্রুত পরিষেবা দেওয়ার জন্য, দেশে চালু হতে চলেছে 5G ইন্টারনেট পরিষেবা। কিন্তু, এই পরিষেবার বিরুদ্ধে আদালতে আবেদন করেছেন বলিউডের অন্যতম বিচক্ষণ অভিনেত্রী জুহি চাওলা। কিন্তু, কেন? কী তার দাবী? অভিনেত্রীর দাবী, সম্পূর্ণ সুরক্ষিত ছাড়পত্র ছাড়া দেশে 5G ইন্টারনেট পরিষেবা নয়। জুহির কথা অনুযায়ী, তিনি এই পরিষেবার বিপক্ষে নন, তবে দেশে ৫জি পরিষেবা মানবজাতির ক্ষতি করবে বলে সম্ভবনা। সম্প্রতি দিল্লি হাইকোর্টে তিনি এর বিরুদ্ধে একটি আবেদন জমা দিয়েছেন। অভিনেত্রীর তিনি তাঁর আবেদনে স্পষ্ট করে জানিয়েছেন যে ওয়্যারলেস ৫জি ইন্টারনেট পরিষেবা এই দেশে কার্যকর হলে তার রেডিওফ্রিকোয়েন্সি রেডিয়েশনের খারাপ ও ভয়ঙ্কর প্রভাব পড়বে জনজাতি, পশুপাখি, উদ্ভিদ ও প্রাণীজতের ওপর।

এমনিতেই দেশ প্রাকৃতিক বিপর্যয়ে বিপন্ন। গ্লোবাল ওয়ার্মিং এর জন্য বরফ গলছে, ইতিমধ্যে দেশে করোনা পরিস্থিতি ভয়ঙ্কর। তাই এরই মধ্যে এই ইন্টারনেট পরিষেবা মানুষের জীবনকে বিপন্ন করে তুলতে পারেন জনজীবন ব্যাহত হওয়ার আশঙ্কায় হাইকোর্টের স্মরণাপন্ন হন জুহি চাওলা।

উল্লেখ্য, বলিউড দুনিয়া থেকে একটু দুরত্ব রেখেই চলছেন তিনি। কয়েকটি বিজ্ঞাপন এবং ওয়েব সিরিজ ছাড়া জুহিকে সচরাচর আর দেখা যায়না। অবশ্য, বর্তমানে পরিবেশবিদ হিসাবে বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত রয়েছেন জুহি চাওলা। এই জন্যেই তিনি এমন 5G ইন্টারনেট পরিষেবা নিয়ে চিন্তিত।অভিনেত্রীর কথায়, এই পরিষেবা যদি দেশে চালু হয় তবে নতুন যেই শক্তিশালী রেডিয়েশন উৎপন্ন হবে সেটা মানবজাতির ওপর প্রবল ভাবে প্রভাব ফেলবে। মানুষ থেকে পশু-পাখি সকলকেই বাড়তি রেডিয়েশনের ফল ভুগতে হবে।

এদিন জুহি চাওলার পক্ষ থেকে তাঁর আইনজীবী দীপক খোসলা এই আবেদন করেন হাইকোর্টে। তাদের বক্তব্য, এত শক্তিশালী ইন্টারনেট পরিষেবার জন্য পরবর্তী প্রজন্মের স্বাস্থ্য সম্পর্কিত ইস্যুগুলি এড়িয়ে যাওয়া হচ্ছে। আগে এই সংক্রান্ত তথ্য জনসাধারণের উদ্দেশ্যে জানানো হোক, তারপর বিচার বিবেচনা করে দেখা যাবে।

whatsapp logo