Advertisements

Alka Yagnik: চিরতরে হারিয়ে যেতে পারে শোনবার ক্ষমতা, বিরল রোগে আক্রান্ত গায়িকা অলকা ইয়াগনিক

Nirajana Nag

Nirajana Nag

Follow

সপ্তাহের শুরুতেই বলিউডে বড়সড় বোমা ফাটালেন সঙ্গীতশিল্পী অলকা ইয়াগনিক (Alka Yagnik)। বিরল এক স্নায়ুরোগে আক্রান্ত জনপ্রিয় বলিউড গায়িকা। এই রোগের জেরে শ্রবণ ক্ষমতা হারিয়েছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় নিজের এই রোগের কথা জানিয়েছেন অলকা। সঙ্গীত জগতের এই উজ্জ্বল নক্ষত্রের এমন বিরল রোগে আক্রান্ত হওয়ার খবর শুনে বিমর্ষ হয়ে পড়েছেন তাঁর অনুরাগীরা।

কী হয়েছে অলকার?

সোমবার সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে নিজের এই বিরল স্নায়ু রোগের কথা জানিয়েছেন অলকা ইয়াগনিক। তিনি লিখেছেন, ‘আমার অনুরাগী, বন্ধু, শুভাকাঙ্ক্ষীদের উদ্দেশে জানাতে চাই, কয়েক সপ্তাহ আগে একটি বিমান থেকে বেরোনোর সময়ে আমি উপলব্ধি করি যে, আমি কানে কিছু শুনতে পাচ্ছি না। এই কয়েক সপ্তাহে সাহস সঞ্চয় করে আমি বন্ধু এবং শুভাকাঙ্ক্ষীদের কাছে নীরবতা ভঙ্গ করতে চাই। আমার চিকিৎসকরা পরীক্ষা করে জানিয়েছেন, ভাইরাল অ্যাটাকের জেরে এক বিরল স্নায়ুরোগে আক্রান্ত হয়েছি যার জেরে আমার শ্রবণ ক্ষমতা নষ্ট হতে পারে।’ তিনি আরো জানিয়েছেন, হঠাৎ এমন খবরে তিনি চেষ্টা করছেন এর সঙ্গে মানিয়ে নিতে। তাঁর জন্য অনুরাগীদের প্রার্থনাও করতে বলেছেন অলকা ইয়াগনিক।

অনুরাগীদের জন্য সতর্কবার্তা

পোস্টে অলকা ইয়াগনিক নিজের অনুরাগী এবং শুভাকাঙ্ক্ষীদের জন্যও সতর্কবার্তা দিয়েছেন। তিনি উপদেশ দিয়েছেন, হেডফোনে জোরে গান না শুনতে। এতে কানের ক্ষতি হতে পারে। সঙ্গীতশিল্পী আরো লিখেছেন, কোনো একদিন তাঁর পেশাগত জীবনের ক্ষতিকারক দিকগুলির বিষয়ে আলোচনা করবেন তিনি।

কী এই বিরল স্নায়ুরোগ?

চিকিৎসা বিজ্ঞান অনুযায়ী, Sensorineural deafness হল এক ধরণের রোগ যাতে শ্রবণ ক্ষমতা হ্রাস পায়। কানের অভ্যন্তরীণ ভাগ, যেখান থেকে অডিটরি নার্ভ কান থেকে মস্তিষ্ক পর্যন্ত গিয়েছে, এই নার্ভ নষ্ট হওয়ায় এই বিরল রোগ সৃষ্টি হয়। চিকিৎসকদের তরফে জানানো হয়েছে, এক সপ্তাহের মধ্যে, বিশেষত ৪৮ ঘন্টার মধ্যে যদি চিকিৎসকের কাছে পরামর্শ নেওয়া হয় তাহলে এই রোগের নিরাময় সম্ভব।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow