whatsapp channel

Lifestyle: ফলের খোসা থেকে ধনেপাতার ডাঁটি ফেলে না দিয়ে ব্যবহার করুন এইভাবে

শীতকাল মানেই একগাদা অনেক ময়লা আবর্জনা জড়ো হয় আমাদের রান্নাঘর থেকে যেমন ধরুন কপির ডাঁটা, পালং শাকের ডাঁটা, ধনেপাতার ডাঁটা কিংবা প্রচুর ফলের খোসা আপনি সেগুলো কি ফেলে দেন? যদি…

Shreya Chatterjee

Shreya Chatterjee

শীতকাল মানেই একগাদা অনেক ময়লা আবর্জনা জড়ো হয় আমাদের রান্নাঘর থেকে যেমন ধরুন কপির ডাঁটা, পালং শাকের ডাঁটা, ধনেপাতার ডাঁটা কিংবা প্রচুর ফলের খোসা আপনি সেগুলো কি ফেলে দেন? যদি ফেলে দিয়ে থাকেন তাহলে বেশ বড়সড়ো একটা ভুল করছেন এই ফেলে দেওয়া জিনিস কি আপনি নতুন করে ব্যবহার করতে পারেন।

১) ফুলকপির ডাঁটা- আমাদের ঘরে এই সময় প্রচুর ফুলকপি আসে, কিন্তু ফুলকপির ডাঁটাগুলো আমরা সেই ফেলেই দিই, কিন্তু আপনি কি জানেন? এই ফুলকপির ডাটা দিয়ে খুব সুন্দর সরষে পাতা মিশিয়ে একটা চচ্চড়ি হয়ে যেতে পারে যদি জানা না থাকে তাহলে চটপটা আমার কাছে জেনে নিন রেসিপি।

ফুলকপির ডাঁটি গুলোকে খুব সুন্দর করে সরু করে কেটে নিয়ে উষ্ণ গরম জলে একটুখানি ভাপিয়ে নিতে হবে, এরপর কড়াইতে কালোজিরে, কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে ফুলকপির ডাঁটা ভাজা ভাজা করে বেটে রাখার সরষে দিয়ে দিতে হবে, নামানোর আগে নুন, মিষ্টি স্বাদমতো হলুদ গুঁড়ো, লঙ্কা কুচি, ধনেপাতা কুচি ছড়িয়ে গরম ভাতে খেয়ে নিন, দেখবেন ফুলকপির ডাঁটি খেতে কত ভালো লাগছে।

২) কড়াইশুঁটির খোসা – কড়াইশুঁটির কচুরি খেতে খেতে একঘেয়ে লাগলে কড়াইশুঁটির খোসা ফেলে না দিয়ে এই কড়াইশুঁটির খোসাকে সেদ্ধ করে নিয়ে মিক্সিতে বেটে কড়াইতে ভালো করে তেল গরম করে তাতে শুকনো লঙ্কা, রসুন, পেঁয়াজ এবং কালো জিরে দিয়ে ভাজা ভাজা করে এই খোসা বাটা দিয়ে একবার খেয়েই দেখুন একেবারে জমে যাবে।

৩) কমলালেবুর খোসা- শীতকালে প্রচুর পরিমাণে নিশ্চয়ই কমলালেবু খেয়েছেন আর খোসাগুলোকে ফেলে দিয়েছেন বিশ্বাস করুন, এই খোসাকে রোদের মধ্যে শুকিয়ে গুড়ো করে রেখে দিন, আলাদা করে আর বাইরে থেকে কোন স্ক্রাবার কিনে আনতে হবে না।

৪) ধনেপাতার ডাঁটি- যারা চিকেন স্টু খেতে পছন্দ করেন তারা এই চিকেন সেদ্ধ করার সময় স্টুয়ের মধ্যে ধনেপাতার ডাঁটিগুলো কুচি কুচি করে কেটে দিয়ে দেবেন দেখবেন সুন্দর আলাদা একটা ফ্লেভার পাওয়া যাবে।

৫) নতুন আলুর খোসা- শীতকাল মানেই বাজারে প্রচুর পরিমাণে নতুন আলু ওঠে, আর এই নতুন আলু দিয়ে ঘি দিয়ে মরিচ দিয়ে আলু মরিচ কিংবা আলুর দম আমরা অনেকেই খেয়ে থাকি, কিন্তু এই আলুর খোসা গুলোকে ফেলে না দিয়ে যদি একটু চিপসের মত করে কর মনে করে ভেজে নেন, তাহলে কিন্তু পাতে আলু ভাজার খরচাটা খানিক বেঁচে যেতে পারে।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক