BollywoodHoop Plus

Amitabh Bachchan: ‘টাকা পেয়েছি, তাই করেছি’, গুটখার বিজ্ঞাপন প্রসঙ্গে সোজাসাপ্টা উত্তর অমিতাভের

ভারতবর্ষে পান খাওয়ার প্রচলন প্রাচীন কালের। কিন্তু পানের তুলনায় অনেক বেশি ক্ষতিকর গুটখা। সেলিব্রিটিরা সমাজের একটি গুরুত্বপূর্ণ অংশ। ফলে নেশার দ্রব্যের বিরুদ্ধে সচেতন করার দায়িত্ব তাঁদেরও। কিন্তু ইদানিং সেলিব্রিটিদের দেখা যাচ্ছে, গুটখার বিজ্ঞাপন করতে। তালিকায় রয়েছেন শাহরুখ খান (Shahrukh Khan), অজয় দেবগণ (Ajay Devgan)-রা। অক্ষয়কুমার (Akshay Kumar) ইতিমধ্যেই নিজেকে সরিয়ে নিয়েছেন গুটখার বিজ্ঞাপন থেকে। তিনি নিজের দায়বদ্ধতার কথা স্বীকার করেছেন টুইটারের মাধ্যমে অনুরাগীদের কাছে ক্ষমা চেয়ে। অপরদিকে ঐতিহ্যবাহী হাওড়া ব্রিজ অত্যন্ত ক্ষতিগ্রস্ত হচ্ছে গুটখার কারণে, তা ছবি শেয়ার করে দেখিয়েছেন আইএএস অফিসার অবনীশ শরণ (Awanish Sharan)। অথচ অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)-এর কথা শুনে কার্যতঃ অবাক নেটদুনিয়া। তিনি জানিয়েছেন, তিনি টাকা পেয়েছেন, তাই গুটখার বিজ্ঞাপন করেছেন।

অমিতাভ বলিউডের অন্যতম স্তম্ভ। একসময় একটি গুটখার বিজ্ঞাপনে তাঁকেও নিয়মিত দেখা যেত। এত বছর পরে সেই প্রসঙ্গ টেনে নেটিজেনদের একাংশ ট্রোল করতে শুরু করেছেন অমিতাভকে। এক বছর আগে আরও একটি গুটখার বিজ্ঞাপনের জন্য সমালোচিত হয়েছিলেন অমিতাভ। রীতিমতো কটাক্ষ করেছিলেন নেটিজেনরা।

2021 সালের 17 ই সেপ্টেম্বর অমিতাভের একটি ফেসবুক পোস্টে তাঁর এক অনুরাগী বিজয় কল্লা (Vijay Kalla) বিগ বি-কে নমস্কার জানিয়ে জিজ্ঞাসা করেছিলেন কেন তিনি পানমশলার বিজ্ঞাপন করেছেন! এর ফলে ক্ষুদ্র তারকাদের সঙ্গে তাঁর কি পার্থক্য রইল বলেও প্রশ্ন তোলেন বিজয়। অমিতাভ ওই অনুরাগীর কাছে ক্ষমা চেয়ে বলেন, তাঁরা সকলেই ব্যবসা করছেন। ফলে টাকার বিনিময়ে তিনি ওই বিজ্ঞাপন করেছেন। তবে কোনও তারকাকে ক্ষুদ্র বলার পক্ষপাতী নন অমিতাভ। কারণ তিনি মনে করেন, ইন্ডাস্ট্রিতে কাউকে ছোট করা উচিত নয়।

অ্যান্টি-টোব্যাকো অর্গানাইজেশনের অনুরোধে ওই গুটখার বিজ্ঞাপন থেকে সরে এসেছিলেন অমিতাভ। কারণ তাঁদের দাবি ছিল, দেশের যুবসমাজ অমিতাভকে মান্য করেন। এই ধরনের তামাকজাত পণ্যের বিজ্ঞাপন করলে অনেকেই তাঁকে অনুসরণ করবেন। ফলে দেশের ক্ষতি হবে। এরপরেই ওই বিজ্ঞাপন থেকে সরে দাঁড়ানোর পাশাপাশি সংস্থাকে প্রোমোশনের টাকাও ফিরিয়ে দিয়েছিলেন অমিতাভ। কিন্তু তারপরেও ওই গুটখা সংস্থা অমিতাভের বিজ্ঞাপনটি সম্প্রচার করলে সংস্থাকে আইনি চিঠি পাঠিয়েছিলেন অমিতাভ।

whatsapp logo