BollywoodHoop Plus

Amitabh-Jaya: বিয়ের আগে জয়াকে যে শর্ত দিয়েছিলেন অমিতাভ বচ্চন

জয়া বচ্চন (Jaya Bachchan)-এর বিবাহিত জীবন চড়াই-উতরাই-এ পরিপূর্ণ। ইদানিং জয়াকে সহজেই মেজাজ হারিয়ে ফেলতে দেখা যায়। কিন্তু তাঁর অতীতের দিকে তাকালে বোঝা যাবে, বচ্চন পরিবারে স্থান করার জন্য এক বঙ্গতনয়া প্রায় একাই লড়াই করেছিলেন। একাধিক শর্ত মানতে হয়েছিল অমিতাভকে বিয়ে করার জন্য। সেদিন মুখ না খুললেও সম্প্রতি তাঁর নাতনি নভ্যা নভেলি নন্দা (Navya Naveli Nanda)-র শোয়ে এই প্রসঙ্গে কথা বললেন জয়া।

এদিন জয়া তাঁর সাথে অমিতাভের প্রেম ও বিয়ে নিয়ে বিভিন্ন কথা শেয়ার করেন নাতনির সাথে। তিনি জানান, প্রথমে তাঁরা ঠিক করেছিলেন, তাঁরা অক্টোবরে বিয়ে করবেন। কারণ ওই সময় জয়ার কাজের চাপ কম থাকবে। বাস্তবিকই জয়া সেই সময় হিন্দি ও বাংলা দুই ইন্ডাস্ট্রিতেই সমান তালে কাজ করছেন। কিন্তু ফ্লপ হচ্ছিল অমিতাভের ফিল্মগুলি। শেষ পর্যন্ত অমিতাভ অভিনীত তের নম্বর ফিল্ম ‘জঞ্জীর’-এর মাধ্যমে নায়ক হিসাবে পরিচিতি লাভ করেন অমিতাভ। 2014 সালে জয়া প্রসঙ্গে বলতে গিয়ে অমিতাভ জানিয়েছিলেন, তিনি তাঁর স্ত্রীকে যথেষ্ট সম্মান করেন। বিয়ের পর জয়া সিনেমার তুলনায় সংসারে বেশি মনোযোগ দিয়েছিলেন। অমিতাভের মতে, জয়ার উপর কোনো বিধি নিষেধ ছিল না। জয়া নিজেই এই ধরনের সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু সম্প্রতি জয়ার গলায় শোনা গেল সম্পূর্ণ অন্য সুর।

তিনি বললেন, অমিতাভ শর্ত দিয়েছিলেন, বিয়ের পর প্রতিদিন সকাল ন’টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত কাজ করা যাবে না। কাজ ছাড়তে না বললেও অমিতাভ জয়াকে পরোক্ষে পরিবারকে সময় দেওয়ার কথাই বলেছিলেন। বিয়ের পর জয়ার রোজ কাজ করার উপর বিধিনিষেধ আরোপ করার পাশাপাশি অমিতাভ তাঁকে বলেছিলেন, শুধুমাত্র ভালো প্রযোজক ও পরিচালকদের সাথে কাজ করতে।

অমিতাভ জানতেন, জয়া বাছাই করে কাজ করার সিদ্ধান্ত নিলে তাঁর হাতে কমে যাবে কাজের সংখ্যা। ফলে বাধ্য হয়েই জয়া পরিবারকে সময় দেবেন। আক্ষরিক অর্থেই তাই হয়েছিল। বহু বছরের জন্য জয়া চলে গিয়েছিলেন অন্তরালে।