whatsapp channel

Amzad Khan: চরম দারিদ্র! স্ত্রীকে হাসপাতাল থেকে ছাড়ানোর টাকা ছিল না আমজাদ খানের কাছে

‘শোলে’-র গব্বর সিং চরিত্রকে আইকনিক করে গিয়েছেন প্রয়াত অভিনেতা আমজাদ খান (Amzad Khan)। ‘শোলে’ ছিল আমজাদের প্রথম হিট ফিল্ম। এই ফিল্মে তাঁর অভিনয় আজও স্মরণীয়। অথচ একসময় পুত্রসন্তানের জন্মের পর…

Avatar

‘শোলে’-র গব্বর সিং চরিত্রকে আইকনিক করে গিয়েছেন প্রয়াত অভিনেতা আমজাদ খান (Amzad Khan)। ‘শোলে’ ছিল আমজাদের প্রথম হিট ফিল্ম। এই ফিল্মে তাঁর অভিনয় আজও স্মরণীয়। অথচ একসময় পুত্রসন্তানের জন্মের পর স্ত্রীকে হাসপাতাল থেকে ছাড়ানোর টাকা ছিল না আমজাদের।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে আমজাদের পুত্র সাদাব খান (Sadab Khan) জানিয়েছেন এই তথ্য। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, সত্যিই কি তাঁকে তাঁর বাবার লাকি ম্যাসকট বলা যায়! কারণ যেদিন আমজাদ ‘শোলে’-র জন্য চুক্তি স্বাক্ষর করেন, সেদিন জন্ম হয়েছিল সাদাবের। এই প্রসঙ্গে বলতে গিয়ে সাদাব জানান, সেই সময় আমজাদের কাছে তাঁর মা শায়লা খান (Shaila Khan)-কে হাসপাতাল থেকে ছাড়ানোর টাকা ছিল না। শায়লা কান্নাকাটি করছিলেন বাড়ি যাওয়ার জন্য। লজ্জায় আমজাদ হাসপাতালে যাচ্ছিলেন না। সেই সময় চেতন আনন্দ (Chetan Anand)পরিচালিত ফিল্ম ‘হিন্দুস্তান কি কসম’-এ অভিনয় করছিলেন আমজাদ।

 

View this post on Instagram

 

A post shared by Retro Reel (@retro.reel)

ফিল্মের সেটে এক কোণায় আমজাদকে মাথায় হাত দিয়ে বসে থাকতে দেখে চেতন এগিয়ে যান। তাঁকে সব খুলে বলেন আমজাদ। এরপর চেতন চারশো টাকা দিয়ে আমজাদকে সাহায্য করেন। সেই টাকায় শায়লা ও সাদাবকে হাসপাতাল থেকে ছাড়িয়ে নিয়ে এসেছিলেন আমজাদ।

1992 সালের জুলাই মাসে হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র একান্ন বছর বয়সে প্রয়াত হন আমজাদ। সাদাব ছাড়াও শায়লা ও আমজাদের আরও দুই সন্তান রয়েছে যাঁদের নাম আহলাম খান ( Ahlam Khan) ও সীমাব খান (Seemab Khan)। তাঁদের মধ্যে সাদাব অভিনয়কেই পেশা হিসাবে বেছে নিয়েছেন।

whatsapp logo