BollywoodHoop Plus

Asha Parekh: ‘দাদা সাহেব ফালকে’ পুরস্কারে সম্মানিত হতে চলেছেন বর্ষীয়ান অভিনেত্রী আশা পারেখ

বয়স আশি ছুঁই ছুঁই, জীবনের অন্তিম অধ্যায়ে আরো একবার সন্মানিত হতে চলেছেন প্রবীণ অভিনেত্রী আশা পারেখ (Asha Parekh)। এখন তাকে কোনো পর্দায় দেখা যায় না। তবে কিছু মাস আগে একটি নাচের রিয়্যালিটি শোতে নিমন্ত্রিত ছিলেন তিনি, এবং তাকে সঙ্গ দেন ওয়াহিদা রেহমান এবং মাধুরী দীক্ষিত। বর্তমানে, বার্ধ্যকের অবসর যাপন করছেন আশা পারেখ।

ভালো খবর এই যে এদিন কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রী ঘোষণা করেন আগামী ৩০ শে সেপ্টেম্বর প্রবীণ অভিনেত্রী আশা পারেখকে দেওয়া হবে ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান, দাদাসাহেব ফালকে পুরস্কার (Asha Parekh To Receive Dada Saheb Phalke award).

দাদাসাহেব ফালকে পুরস্কার কী? সংক্ষেপে বলতে গেলে, ভারতীয় চলচ্চিত্রের প্রগতি ও উন্নতির জীবনব্যাপী অবদানের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেওয়া হয়। এখনও পর্যন্ত এই পুরস্কার পেয়েছেন অমিতাভ বচ্চন, রজনীকান্ত, শশী কাপুর, গুলজার, আশা ভোঁসলে, যশ চোপড়া, লতা মঙ্গেশকর সহ আরো অনেকে।

শিশু শিল্পী হিসেবে প্রথম পা রাখেন অভিনয় জগতে আশা পারেখ, সময়টা ছিল ১৯৫২। আসমান’ ছবিতে শিশুশিল্পী হিসাবে অভিনয় সফর শুরু করেন তিনি। এরপর একটু বড় হয়ে তিনি ডেবিউ করেন ‘দিল দে কে দেখো’ ছবি দিয়ে, যেখানে তার বিপরীতে ছিলেন শামি কাপুর। এরপর বহু হিন্দি হিট ছবি উপহার দেন তিনি, যার মধ্যে কিছু ছবি এখনও বেশ স্মরণীয়, যেমন – ‘তিসরি মঞ্জিল’, ‘কাটি পতঙ্গ’, ‘ লাভ ইন টোকিও’।

Related Articles