Advertisements

এবার থেকে বিনামূল্যে মিলবে চিকিৎসা, দেশের এই নাগরিকদের জন্য বড় সুখবর সরকারের তরফে

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

বয়স্ক মানুষদের জন্য এবার এক বড় সুখবর দেওয়া হল কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে। যে সমস্ত বয়স্ক নাগরিকরা ৭০ বছর পূর্ণ করেছেন তারা এবার পাবেন একটি বিশেষ সরকারি প্রকল্পের সুবিধা। এবার থেকে ৭০ বছর বা তার ঊর্দ্ধের বয়স্ক নাগরিকরা পাবেন আয়ুষ্মান ভারতের (Ayushmaan Bharat) আওতায় বিনামূল্যে চিকিৎসা পরিষেবা। সম্প্রতি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু একথা জানিয়েছেন।

আরো বিস্তৃত হচ্ছে আয়ুষ্মান ভারত

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প সম্পর্কে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় বর্তমানে প্রায় ৫৫ কোটি উপভোক্তারা সুবিধা পেয়ে থাকেন। এবার এই সংখ্যা আরো বাড়িয়ে আরো বেশি সংখ্যক মানুষের মধ্যে প্রকল্পের সুবিধা পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার থেকে সত্তরোর্ধ সমস্ত ভারতবাসী এই প্রকল্পের সুবিধা পাবেন বলে জানানো হয়েছে। দেশ জুড়ে আরো ২৫ হাজার জন ঔষধি কেন্দ্র খোলার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

কবে শুরু হয় যে প্রকল্প

২০১৮ সালে নরেন্দ্র মোদীর উদ্যোগে শুরু হয়েছিল কেন্দ্রীয় সরকারের এই আয়ুষ্মান ভারত প্রকল্প। দেশের প্রায় ১২ কোটি পরিবার এই প্রকল্পের মাধ্যমে অর্থ সাহায্য পেয়ে থাকে। বছরে প্রায় ৬ লক্ষ টাকা দেওয়া হয়ে থাকে এই প্রকল্পের মাধ্যমে। তবে কেন্দ্র এবং রাজ্য দুই সরকারের যৌথ উদ্যোগেই এই প্রকল্পে অর্থ বরাদ্দ করা হয়ে থাকে।

কতগুলি হাসপাতাল রয়েছে এর আওতায়

তবে পশ্চিমবঙ্গ সরকার আয়ুষ্মান ভারত প্রকল্পে যোগদান করেনি। পালটা রাজ্যের তরফে চালু করা হয়েছে স্বাস্থ্য সাথী প্রকল্প। উল্লেখ্য, সূত্রের খবর বলছে সরকারি এবং বেসরকারি মিলিয়ে আয়ুষ্মান ভারত প্রকল্পে মোট ২৪,৪৩২ টি হাসপাতাল অন্তর্ভুক্ত রয়েছে। গোটা বিশ্বের মধ্যে আয়ুষ্মান ভারত সরকার প্রদত্ত সবথেকে বড় স্বাস্থ্য বিমা প্রকল্প।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow