Hoop NewsHoop Trending

কালবৈশাখীর আশঙ্কা! কিছুক্ষণের মধ্যেই ধেয়ে আসছে বজ্রবিদ্যুৎ-সহ তুমুল বৃষ্টি

বাংলায় ভোটের দামামা বেজে উঠেছে। ভোটের পারদ চরমে উঠেই রয়েছে সাথে গরমের পারদ ও চড়চড় করে বেড়েই চলেছে। সামনেই পঞ্চম দফা ভোটের আগে রাজ্যে শহরে সামান্য বলেও পারদ নামার সম্ভাবনা আছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, রবিবার শহর ও শহরতলির জেলাগুলিতে বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকই থাকবে।

রবিবার শহর কলকাতাতে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সকাল থেকে আকাশ থাকবে মেঘলা। মাঝে মেঘের ফাঁক দিয়ে দেখা মিলতে পারে রৌদ্র আকাশ। এদিনও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই কালবৈশাখীর পূর্বাভাস দিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের আধিকারিকরা।

ঝাড়খণ্ডের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর জেরে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। গরম খুব বেশি বেড়ে যাওয়ার কারণে বিকেল থেকে সামুদ্রিক ঠাণ্ডা বায়ু বইতে শুরু করেছে রাজ্যজুড়ে।ঝোড়ো হাওয়ার দাপট থাকাটাই স্বাভাবিক জানিয়েছে হাওয়া অফিস। গত রবিবার কালবৈশাখীতে লন্ডভন্ড হয়েছিল বীরভূমের বিভিন্ন এলাকা। সাময়িক বৃষ্টির পরে কিছুটা ঠান্ডা হয়েছিল আবহাওয়া। কিন্তু মঙ্গলবার থেকে আবার বাড়তে থাকে পারদ। এবার সপ্তাহশেষে ফের ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়ে স্বস্তির খবর শোনাল আবহাওয়া অফিস।

চৈত্র মাসের শেষে দ্বিতীয় কালবৈশাখী আসতে আর বেশি দেরী নেই। রবিবার সকালে আকাশ থেকে হালকা মেঘাচ্ছন্ন আকাশ দেখা গিয়েছিল। হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলা হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদ এবং দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, বাঁকুড়া জেলায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। জেলায় জেলায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে। বেশি বৃষ্টির সম্ভাবনা মুর্শিদাবাদ, নদীয়া ও বীরভূমে। কোথাও কোথাও শিলাবৃষ্টির সম্ভাবনাও আছে।

Related Articles