whatsapp channel

Star Jalsha: দারুন সুখবর! বিজ্ঞাপন ছাড়াই ‘স্টার জলসা’ দেখতে পাবেন বাংলাদেশের দর্শক

বাংলাদেশে টলিউডের একটি বড় ফ্যান বেস রয়েছে। অনেক আগেই সেখানে শুরু হয়েছিল জি বাংলার সম্প্রচার। এবার শুরু হল স্টার জলসার সম্প্রচার। শনিবার থেকেই বাংলাদেশের দর্শকরাও ‘খড়কুটো', ‘ধুলোকণা', ‘শ্রীময়ী’-র মতো সিরিয়ালগুলি…

Avatar

HoopHaap Digital Media

বাংলাদেশে টলিউডের একটি বড় ফ্যান বেস রয়েছে। অনেক আগেই সেখানে শুরু হয়েছিল জি বাংলার সম্প্রচার। এবার শুরু হল স্টার জলসার সম্প্রচার। শনিবার থেকেই বাংলাদেশের দর্শকরাও ‘খড়কুটো’, ‘ধুলোকণা’, ‘শ্রীময়ী’-র মতো সিরিয়ালগুলি দেখতে পাচ্ছেন। কিন্তু এই চ্যানেলগুলির সম্প্রচার চলছে ‘ক্লিন ফিড’ ধরনে।

চলতি মাসের শুরুতে বাংলাদেশে নতুন সম্প্রচার আইন প্রণয়ন করা হয়েছে। সেই আইন অনুযায়ী, বিজ্ঞাপন সহ কোনো বিদেশী চ্যানেল সম্প্রচার করা যাবে না বাংলাদেশে। দর্শকদের একাংশ এই ঘোষণায় খুশি হলেও সমস্যার সম্মুখীন হয়েছেন বাংলাদেশের কেবল অপারেটর এবং DTH সংযোগকারীরা। কারণ বিজ্ঞাপন তাঁদের আয়ের উৎস। ফলে তাঁদের তরফে যাবতীয় বিদেশী চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়। তবে জি বাংলা বিজ্ঞাপন ছাড়াই বাংলাদেশের দর্শকদের জন্য ধারাবাহিকগুলি সম্প্রচার করার সিদ্ধান্ত নিয়েছিল। এবার একই পথে হেঁটে শুরু হল স্টার জলসার সম্প্রচার।

জি বাংলা ও স্টার জলসা, দুটি চ্যানেলই বাংলাদেশের দর্শকদের কাছে জনপ্রিয়। জি বাংলায় সিরিয়াল বা রিয়েলিটি শোয়ের ফাঁকে বিজ্ঞাপন দেখানোর পরিবর্তে ওই দেশেরই চ্যানেলের অন্য অনুষ্ঠানের প্রোমো দেখানো হচ্ছে। তবে স্টার জলসার কোনো প্রোমো দেখানো হচ্ছে না। সিরিয়ালের মধ্যে বিজ্ঞাপন চলার সময় সেখানে গ্রাহকদের উদ্দেশ্যে লেখা থাকছে, বিধিনিষেধের জন্য বিজ্ঞাপন সম্প্রচার বন্ধ রয়েছে। বিজ্ঞাপনের বিরতি শেষে অতি শীঘ্রই মূল অনুষ্ঠানে ফিরে আসা হবে। এরপর ধন্যবাদ জানানো হচ্ছে দর্শকদের।

2006 সালের কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইনের 19 (13) ধারা অনুযায়ী, বিদেশী টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানের ফাঁকে বিজ্ঞাপন সম্প্রচার করা যাবে না। কিন্তু, এই আইন এতদিন কার্যকর হয়নি। বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মেহমুদ (Hasan Mehmud) জানিয়েছেন, যে কোনও বিদেশী চ্যানেলে ধারাবাহিক বা কোনো শো সম্প্রচারের সময় বিজ্ঞাপনের ব্যবহার করা যাবে না। কেবল অপারেটর, ডিস্ট্রিবিউটরদের বিষয়টির দিকে নজর রাখতে বলা হয়েছে। কিন্তু এখানেই হয়েছে সমস্যার সূত্রপাত।

বাংলাদেশের কেবল অপারেটরদের সংগঠন ‘কোয়ার’-এর সভাপতি এস.এম.আনোয়ার পারভেজ (S.M. Anwar Parvej) জানিয়েছেন, বহু বিদেশী চ্যানেল ক্লিন ফিডে সম্প্রচার করতে চাইছে না। তাই ওই চ্যানেলগুলি বর্তমানে বাংলাদেশে বন্ধ করা হয়েছে। তারা ক্লিন ফিড দেওয়ার পর আবারও সম্প্রচার শুরু হতে পারে। কিন্তু একাধিক বিদেশী চ্যানেলের মতে, বাংলাদেশের বাজার যথেষ্ট ছোট। এমতাবস্থায় সেখানে ক্লিন ফিড দেওয়া সম্ভব নয়। অপরদিকে কেবল অপারেটররা জানিয়েছেন, বিজ্ঞাপন মুক্ত করে চ্যানেল সম্প্রচার করার ক্ষমতা তাঁদের নেই। তবে এই মুহূর্তে বাংলাদেশে স্টার জলসা ও জি বাংলা ছাড়াও BBC, CNN, KBS WORLD, লোটাস, ট্র্যাভেল এক্স পি এইচ ডি, আল কুরান, আল সুন্না, দূরদর্শন সম্প্রচারিত হচ্ছে। তবে এগুলিতে ক্লিন ফিড অনুসরণ করা হয়েছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media