whatsapp channel

Basanti Polao Recipe: সরস্বতী পুজোয় চটজলদি বাসন্তী পোলাও বানানোর রেসিপি শিখে নিন

সরস্বতী পুজো উপলক্ষে বানিয়ে ফেলতে পারেন হলুদ রঙের বাসন্তী পোলাও। বাসন্তী পোলাওয়ের সঙ্গে আলুর দম খেতে কিন্তু বেশ মজা লাগবে। তবে আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

সরস্বতী পুজো উপলক্ষে বানিয়ে ফেলতে পারেন হলুদ রঙের বাসন্তী পোলাও। বাসন্তী পোলাওয়ের সঙ্গে আলুর দম খেতে কিন্তু বেশ মজা লাগবে। তবে আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে পোলাও রান্না করা যায়।

উপকরণ
৫০০-৬০০ গোবিন্দভোগ চাল,
পরিমাণ মতো নুন
চিনি ১০০ গ্রাম,
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
তেল পরিমাণ মতো
ঘি তিন টেবিল চামচ
কাজুবাদাম একমুঠো
কিশমিশ এক মুঠো
লবঙ্গ ৫টি,
জয়িত্রী ৭ থেকে ৮টি,
ছোট এলাচ ৫ থেকে ৬টি,
ছোট দারচিনির টুকরা দুইটি
হাফ লিটার জল

যেভাবে রান্না করবেন –
ভালো করে গোবিন্দভোগ চাল কে ধুয়ে নিতে হবে। ভেজা চাল শুকিয়ে নিতে হবে। দরকার হলে ফ্যান চালিয়ে শুকিয়ে নিন। শুকিয়ে যাওয়া চালের মধ্যে ঘি, হলুদ, নুন সামান্য পরিমাণে গরম মশলার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর কড়াইতে তেল গরম করতে হবে তার মধ্যে ঘি দিতে পারেন কাজু, কিশমিশ ভালো করে দিয়ে ভেজে নিন।

এরপর আবার কড়াইয়ে ঘি একটু গরম করে তাতে তেজপাতা এবং শুকনা গোটা, গরম মশলা দিয়ে নেড়ে ভালো গন্ধ বের হলে চাল দিয়ে দিন৷ এবার বাদাম, কিশমিশ, চিনি দিয়ে আঁচ কমিয়ে জল দিন৷ প্রায় ১৫ মিনিট পর দেখবেন রান্না হয়ে গেছে। নামানোর পর দুই টেবিল চামচ ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন বাসন্তী পোলাও।

Basanti Polao Recipe: সরস্বতী পুজোয় চটজলদি বাসন্তী পোলাও বানানোর রেসিপি শিখে নিন

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক