whatsapp channel

Paneer Kulcha Recipe: বিকেলে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন অসাধারণ পনির কুলচা, জেনে নিন রেসিপি

বিকেলে খাবার হিসেবে চটপট বানিয়ে ফেলুন অসাধারণ পনির কুলচা। খেতেও ভালো মন ও ভরবে। উপকরণ - ময়দা দুই কাপ বেকিং পাউডার - ১/২ চা চামচ বেকিং সোডা - ১/৪ চা…

Avatar

বিকেলে খাবার হিসেবে চটপট বানিয়ে ফেলুন অসাধারণ পনির কুলচা। খেতেও ভালো মন ও ভরবে।

উপকরণ –
ময়দা দুই কাপ
বেকিং পাউডার – ১/২ চা চামচ
বেকিং সোডা – ১/৪ চা চামচ
দুধ – ১/২ কাপ
দই – ১ চা চামচ
চিনি – ১ চা চামচ –
তেল – পরিমাণ মত

কুলচার স্টাফিং তৈরির উপকরণ-
ধনে পাতা – ১ চা চামচ
ক্যাপসিকাম সূক্ষ্মভাবে কাটা – ১/৪কাপ
কাঁচালংকা কুচি-২টি
সরিষা দানা (রাই)- ১ চা চামচ
সাদা তেল – ১ চা চামচ
কুচানো কালো মরিচ – ১/২ চা চামচ –
টমেটো কেচাপ – ২ টেবিল চামচ
ঘি – ২ টেবিল চামচ –
জিরা – ১ চা চামচ
চাট মসলা গুঁড়া – ১/২ চা চামচ
আমচুর গুঁড়া – ১/৪ চা চামচ
সবুজ চাটনি – ১ চা চামচ –
গ্রেট করা পনির – ২০০ গ্রাম
কাটা আদা – ১ চা চামচ টুকরো করা
টমেটো ১/৪ কাপ,
পেঁয়াজ কাটা ১/২ কাপ

কিভাবে পনির কুলচা বানাবেন- পনিরের কুলচা তৈরি করতে প্রথমে একটি বড় পাত্রে সমস্ত ময়দা দিয়ে চিনি, দুধ, দই, বেকিং পাউডার, বেকিং সোডা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে, জল, তেল দিয়ে নরম করে মেখে নিতে হবে। এরপর হালকা ভেজা কাপড় দিয়ে ময়দা ঢেকে প্রায় এক ঘণ্টা রেখে দিতে হবে। এরপর একটি প্যানে তেল গরম করে সরিষা ও জিরে দিয়ে এরপর টমেটো, পেঁয়াজ, নুন, আদা, গোলমরিচ গুঁড়ো, কাঁচালংকা, ক্যাপসিকাম দিয়ে কয়েক মিনিট ভেজে এবার সব মিশ্রণ ভালো করে মিশিয়ে ঠাণ্ডা হওয়ার জন্য রাখতে হবে। মিশ্রণটি ভালোভাবে ঠাণ্ডা হয়ে এলে গ্রেট করা পনির, চাট মশলা গুঁড়ো এবং আমচুর গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে টমেটো সস, কাটা ধনেপাতা, নুন দিতে হবে।

এবার হাতে তেল মাখিয়ে ময়দার গোল বল বানিয়ে ছোট ছোট করে নিন। লেচি কেটে রুটির আকারে বেলে এবার পনিরের মিশ্রণটি নিয়ে মাঝখানে রাখুন। চারদিক ভালো করে মুড়ে নিন। এবার আলতো করে চেপে এর উপরিভাগকে দুপাশ থেকে সমতল করে পরোটার মতো বেলে নিন। এটি হাল্কা চাপ দিন। এরপর মাঝারি আঁচে তাওয়া গরম করে তার ওপর কুলচা ঢেলে কিছু ঘি মাখিয়ে এপিঠ ওপিঠ দুই দিক থেকে সোনালি ও খাস্তা না হওয়া পর্যন্ত ভাজুন। এবার মাঝখানে কেটে সস বা সবুজ চাটনির সাথে গরম গরম পরিবেশন করুন পনির কুলচা।

whatsapp logo