Advertisements

Recipe: গরমের দিনের উপযুক্ত মাছের ঝোল বানানোর সহজ রেসিপি

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

গরম কালের উপযুক্ত একটা মাছের ঝোল রান্না করুন। খেতে কিন্তু ভীষণ ভালো হয়, বাড়িতে হঠাৎ করে যদি কোন অতিথি চলে আসে তাহলে কিন্তু এই রান্নাটা একবার করে দিতে পারেন। এই অসাধারণ রেসিপিটা একবার দেখে নিন৷ ফুলকপি, আলু, ঝিঙে, টমেটো, আদা বাটা, জিরে গুঁড়ো, রাধুনী , নুন, হলুদ আর কটা কাঁচা লঙ্কা, নিয়ে নিয়েছি বেশ কয়েক টুকরো মাছ, নুন আর হলুদ দিয়ে খুব ভালো করে মাখিয়ে নিয়েছি।

এরপর একটা প্রেসার কুকারে আলুর টুকরো গুলোকে সামান্য জল আর নুন, হলুদ দিয়ে সেদ্ধ করে নিয়েছি। এরপর রান্নাটা শুরু করার জন্য বড় কড়াই এর মধ্যে সরষের তেল ভালো করে গরম করে নিয়ে প্রথমে মাছগুলোকে ভালো করে ভেজে নিতে হবে।

মাছগুলো হালকা এফিট ওপিট করে ভেজে নেওয়ার পর একটা অন্যপাত্রে তুলে সেই তেলের মধ্যে ফুলকপি ভেজে নিতে হবে নুন আর গুঁড়ো হলুদ দিয়ে। বেশ ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে ফুলকপি তুলে নিয়ে ওই তেলে লম্বা লম্বা করে কেটে রাখা ঝিঙে দিতে হবে।

ফুলকপি ঝিঙে ভালো করে ভেজে নিয়ে একটা আলাদা পাত্রে তুলে রেখে, ওই তেলের মধ্যে রাধুনি, টমেটো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে একটা কাঁচা লঙ্কা আর স্বাদমতো নুন, জিরে, হলুদ গুঁড়ো, আদা বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। গ্রেভিটা তৈরি হয়ে গেলে নুন হলুদ দিয়ে সেদ্ধ করে রাখা আলু দিয়ে দিতে হবে, দিতে হবে সামান্য চিনি।

আলুটা গ্রেভির সঙ্গে বেশ ভালো করে মিশে গেলে এর মধ্যে ভেজে রাখা ফুলকপি আর ঝিঙে দিয়ে দিতে হবে। এটা যেহেতু মাছের ঝোল হবে তাই আরেকটু জল মিশিয়ে চাপা দিতে হবে। চাপা এই সময় মাছগুলো দিয়ে দিতে হবে। আবারো ঢাকা চাপা দিলেই রান্না হবে দারুন রুই মাছের ঝোল।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow