whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য কাঁচা ইলিশের তেল ঝাল বানানোর রেসিপি

বর্ষাকাল মানেই বাজারে গেলে ইলিশের ছড়াছড়ি। ইলিশ ভাপা কলাপাতা ইলিশ, ইলিশ সরষে, ইলিশ এর সবজি দিয়ে ঝোল কত কিছুই না আমরা করে থাকি। কিন্তু আপনি কি জানেন মাত্র কয়েকটা উপাদান…

Avatar

HoopHaap Digital Media

বর্ষাকাল মানেই বাজারে গেলে ইলিশের ছড়াছড়ি। ইলিশ ভাপা কলাপাতা ইলিশ, ইলিশ সরষে, ইলিশ এর সবজি দিয়ে ঝোল কত কিছুই না আমরা করে থাকি। কিন্তু আপনি কি জানেন মাত্র কয়েকটা উপাদান দিয়ে আপনি চটজলদি বানিয়ে ফেলতে পারেন কাঁচা ইলিশের তেল ঝাল। দেখে নিন অতি সুস্বাদু এই রেসিপিটি।

উপকরণ -»
ইলিশ মাছ ৫ টুকরো
সরষের তেল ৫ টেবিল চামচ
গোটা জিরে ১ টেবিল চামচ
গোটা গোলমরিচ ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা ৫ টি
নুন স্বাদ মত
হলুদ গুঁড়ো ১ চা চামচ
চিরে রাখা কাঁচালঙ্কা স্বাদমতো
কালোজিরে ১ চা চামচ

ভাতের সঙ্গে খাওয়ার জন্য কাঁচা ইলিশের তেল ঝাল বানানোর রেসিপি

প্রণালী -»
ইলিশ মাছকে সামান্য নুন মাখিয়ে আধ ঘন্টার জন্য রেখে দিতে হবে। এরপর কড়াইয়ের মধ্যে সরষের তেল দিয়ে কাঁচালঙ্কা এবং কালোজিরে ফোড়ন দিতে হবে। গোটা গোলমরিচ, গোটা জিরে, শুকনো লঙ্কা প্রথমে শুকনো খোলায় ভেজে নিয়ে সামান্য জল দিয়ে ভালো করে বেটে নিতে হবে। বেটে রাখা মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। হলুদ গুঁড়ো, নুন স্বাদ মত দিতে হবে। বেশ ভালো করে কষানো হয়ে গেলে ইলিশ এর টুকরোগুলি দিয়ে দিতে হবে। এই রান্নাটাতে এক ফোঁটাও জল পড়বেনা। সুন্দর করে অনেকটা সময় ধরে কষিয়ে কষিয়ে রান্না করতে হবে। মশলা থেকে যখন তেল ছেড়ে যাবে বুঝতে পারবেন রান্নাটি হয়ে গেছে। মাখোমাখো হয়ে গেলে ওপরে চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘কাঁচা ইলিশের তেল ঝাল’।

ভাতের সঙ্গে খাওয়ার জন্য কাঁচা ইলিশের তেল ঝাল বানানোর রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media