whatsapp channel

বাড়ির টবে শিম চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

পশ্চিম বাংলার ঘরে ঘরে শিম নামক সবজির চাহিদা বেশ মারাত্মক। এর বীজকেও সবজি হিসেবে খাওয়া হয়। ঘরের মধ্যে যদি উপযুক্ত জমি না থাকে, তা হলেও বাড়ির ছাদে টবে সহজেই চাষ…

Avatar

HoopHaap Digital Media

পশ্চিম বাংলার ঘরে ঘরে শিম নামক সবজির চাহিদা বেশ মারাত্মক। এর বীজকেও সবজি হিসেবে খাওয়া হয়। ঘরের মধ্যে যদি উপযুক্ত জমি না থাকে, তা হলেও বাড়ির ছাদে টবে সহজেই চাষ করতে পারেন শিম।

এই সবজি চাষ করার জন্য প্রয়োজন বেলে-দোআঁশ মাটি। তবে সাধারন বাগানের মাটির সঙ্গে সামান্য বালি মিশিয়ে তৈরি করতে পারেন মাটি। সারাবছর বাড়িতে শিম চাষ করতে পারেন তবে আষাঢ় থেকে ভাদ্র মাস হল বীজ বপনের সঠিক সময়।

কাছাকাছি কোন নার্সারি থেকে বীজ কিনে এনে আগের দিন রাত্রে জলে ভিজিয়ে পরেরদিন তৈরি করা মাটির মধ্যে দিয়ে দিন শিমের বীজ। মাটির সঙ্গে অবশ্যই ভালো করে গোবর সার মিশিয়ে রাখবেন।

বেশ কিছু দিন অন্তর অন্তর সরষের খোলপচা সার দেবেন।খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন কোনভাবেই না জল জমে থাকে। আবার মাটি শুকিয়ে যায় এমন অবস্থা যেন না হয়। কিছু দিন অন্তর অন্তর নিড়ানি দিয়ে মাটি আলগা করে দিতে হবে।

গাছ খুব মোটামুটি কুড়ি সেন্টিমিটার এর মতন লম্বা হয়ে যাবে তখন সেই গাছের গোড়া একটি বাঁশের ডগা মাটিতে পুঁতে গাছের সঙ্গে বেঁধে দিতে হবে। আশ্বিন-কার্তিক মাসে গাছে ফুল আসে। মোটামুটি ফুল আসার কুড়ি দিন পরে ফল সংগ্রহ করার উপযুক্ত হয়ে যায়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media